Header Top

উইন্ডোজে আসছে অ্যালেক্সা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: এ সময়ের সবচাইতে জনপ্রিয় ভয়েস অ্যাসিস্ট্যান্টের একটি অ্যামাজনের অ্যালেক্সা।

মাইক্রোসফটের নিজস্ব অ্যাসিস্ট্যান্ট কোর্টানা এখনো অ্যালেক্সার মতো পারদর্শী নয়। তাই পিসি নির্মাতারা এ বছর থেকে উইন্ডোজ ১০ কম্পিউটারগুলোতেও অ্যালেক্সা সংযুক্ত করতে যাচ্ছেন।

তবে অ্যালেক্সার কারণে মাইক্রোসফট যে কোর্টানাকে নিয়ে কাজ করা বন্ধ করে দেবে বিষয়টি মোটেও সেরকম কিছু নয়। বরং অ্যালেক্সার সঙ্গে আরও নিবিড়ভাবে কাজ করার জন্য কোর্টানাকে প্রস্তুত করছে রেডমন্ডের গবেষকদল। এর মাধ্যমে সরাসরি কোর্টানার মাধ্যমে অ্যালেক্সাকে ডেকে কাজ দেওয়া যাবে।

অ্যালেক্সা ব্যবহার করতে ইতিমধ্যে অ্যামাজনের সঙ্গে চুক্তি করেছে এসার, এইচপি ও আসুস। তাদের নতুন সব ল্যাপটপ ও কিছু ডেস্কটপে অ্যালেক্সা ব্যবহারের জন্য আরও শক্তিশালী মাইক্রোফোন ও ডিএসপি যুক্ত করা হবে। এছাড়া, অন্যরাও যাতে অ্যালেক্সা ব্যবহারের সুযোগ পায় সেজন্য অ্যাপ স্টোরেও ছাড়া হবে অ্যালেক্সা।

অ্যামাজনের অ্যালেক্সা স্কিলস সেবার মাধ্যমে ২০ হাজারেরও বেশি কাজ করতে সক্ষম আলেক্সা। মূলত স্মার্টহোম ও ওয়েব সেবা ব্যবহারের জন্য অ্যালেক্সা খুবই কাজের। তবে উইন্ডোজে একেবারে শুরু থেকেই অ্যালেক্সার সকল সেবা পাওয়া যাবে না। সব সুবিধা একত্রে পেতে ব্যবহারকারীদেরকে আরও কিছু দিন অপেক্ষা করতে হবে।

আরসটেকনিকা অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন