Techno Header Top and Before feature image

সিইএসে এএমডির নতুন প্রসেসর, দাম কমছে পুরাতনের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নির্মাতা এএমডি তাদের অনেকগুলো নতুন প্রসেসরের ঘোষণা দিয়েছে কনজিউমার ইলেক্ট্রনিক শো বা সিইএস ২০১৮-তে।

নতুন প্রসেসরের পাশাপাশি পুরাতন প্রসেসরগুলোরও দাম কমানো হয়েছে। তবে ঘোষণা আসলেও প্রসেসরগুলো শিঘ্রই বাজারে আসছে না।

এবছরের মাঝামাঝিতে বাজারে আসছে রাইজেন সিরিজের আরও গতিশীল প্রসেসর। যার নাম দেয়া হয়েছে জেন প্লাস। এ প্রসেসরগুলো ১২ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি হবার ফলে আরও কম উত্তপ্ত হয়ে বেশী গতিতে চলতে পারবে।

রেডিওন ভেগা সিরিজের জিপিউসহ প্রসেসর নিয়ে আসছে এএমডি। রাইজেন ৫ ২৪০০জি ও রাইজেন ৩ ২২০০জি প্রসেসরগুলোতে থাকা রেডিওন গ্রাফিক্স সহজেই এনভিডিয়া ১০৫০ ও ১০৫০টিআই এর সঙ্গে পাল্লা দিতে পারবে। অথচ মূল্য মাত্র ৯৯ ও ১৬৯ ডলার।

নতুন প্রসেসরের সঙ্গে এক্স৪০০ সিরিজের মাদারবোর্ড আনছে তারা। তবে ৩০০ সিরিজ মাদারবোর্ডেও প্রসেসরগুলো ব্যবহার করা যবে।

আগামী বছর বাজারে আসবে জেন ২ প্রসেসর। নতুন প্রসেসরগুলো তৈরিতে ব্যবহার হবে ৭ ন্যানোমিটার প্রযুক্তি। পারফরমেন্সে এখনকার জেন প্রসেসরের চেয়ে আরও শক্তিশালী হবে বলে জানিয়েছেন এএমডি কর্মকর্তারা। ২০২০ সাল নাগাদ বাজারে জেন ৩ সিরিজের প্রসেসর আসার কথা রয়েছে।

এএমডির সবচেয়ে শক্তিশালী প্রসেসর সিরিজ থ্রেডরিপারের পরবর্তী প্রজন্ম এবছরের বাজারে আসছে। তবে নতুনত্ব নিয়ে কিছু জানায়নি এএমডি।

গ্রাফিক্সের দিক থেকেও এএমডি বসে নেই, এবছর থেকেই ভেগা সিরিজের জিপিউ ৭ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি শুরু হচ্ছে। তবে গেইমারদের কাছে সেটি পৌঁছাতে বেশ সময় লাগবে। শুরুতে রেডিওন প্রো সিরিজ পাচ্ছে এ সুবিধা। আগামী বছর এই প্রযুক্তিতে নাভি সিরিজের গ্রাফিক্স প্রসেসর বাজারে আসবে বলে জানা গেছে।

ল্যাপটপের জন্য আসছে রেডিওন ভেগা মোবাইল। এইচবিএম২ মেমোরি সমৃদ্ধ জিপিউগুলো এনভিডিয়ার সঙ্গে টেক্কা দেয়ার জন্য ভালভাবে প্রস্তুত বলে জানিয়েছে এএমডি। ইন্টেল প্রসেসরের মধ্যেও দেখা মিলেছে ভেগা মোবাইল জিপিউ।

সবশেষে এএমডি রাইজেন ও রাইজেন থ্রেডরিপার সিরিজের মূল্য নতুন করে নির্ধারণ করে দিয়েছে। প্রতিটি প্রসেসরের মূল্যই বেশ কমিয়ে দেয়া হয়েছে।

টমস হার্ডওয়্যার অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন