অ্যাপের মাধ্যমে কেনাকাটায় অস্বস্তি কেন?

অনলাইন-শপিং-শিক্ষা-ভার্সিটি-টেকশহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখনো ক্রেতারা অনলাইনে কেনাকাটায় মোবাইল অ্যাপ ব্যবহার করতে অস্বস্তি বোধ করেন। কিন্তু কেনো অ্যাপ ব্যবহারে তাদের এতো অস্বস্তি?

গবেষণা বলছে, এখনো অনলাইনে কেনাকাটায় গ্রাহকরা ডেস্কটপ কম্পিউটারকেই বেশি ব্যবহার করে থাকেন। হাতের মুঠোয় স্মার্টফোন থাকার পরও মোবাইল অ্যাপ ব্যবহার করতে অনেকটা ‘ভয়’ পান ক্রেতারা।

কারণ হিসেবে ওই গবেষণা বলছে, ক্রেতারা পণ্যের পুরো ছবি ভালো করে দেখতে পান না। এমনকি পণ্যে দেওয়া স্পেশাল অফারও মোবাইল অ্যাপে কখনো কখনো চোখ এড়িয়ে যায় এবং পণ্যের দাম লুকানো থাকে যা চোখ এড়িয়ে যাওয়ার কারণেই মূলত অ্যাপ ব্যবহারে অনীহা ক্রেতাদের।

online-shopping-pc-techshohor

এছাড়াও ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন ভয় থেকেও এই অ্যাপ ব্যবহারে বিরত থাকেন ক্রেতারা।

বেশকিছু দিন অনলাইনে ক্রেতাদের উপর নজর রেখে এমন সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছে ইংল্যান্ডের নরউইচের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঙ্গেলিয়া (ইউইএ)।

যদিও মোবাইল অ্যাপ দ্রুতই অনলাইন কেনাকায় জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেছে, কিন্তু তারপরও এখনো ডেস্কটপে কেনাকাটার যে আধিপত্য তা রয়েই গেছে বলে গবেষণায় দেখানো হয়েছে।

মোবাইল শপিংয়ের ক্ষেত্রে কেনাকাটা আরো সহজ হয়েছে এটা ঠিকই, তবে সঠিক পছন্দের জন্য এখনো অনেকেই সতর্ক থাকেন; এমনকি ওই সাইটটি কতটা নিরাপদ এমন উদ্বেগ এবং আবেগও তাদের মধ্যে কাজ করে।

এছাড়াও অর্থ লেনদের প্রক্রিয়াও এর সঙ্গে জড়িয়ে থাকে, তাই অনেকেই মোবাইলকে এড়িয়ে যান বলে বলছেন ইউইএ-এর নরউইচ বিজনেস স্কুলের ড. নিকোলাস করফিয়েটিস।

গবেষণাটি করা হয়েছে যুক্তরাষ্ট্র এবং তাইওয়ানের ক্রেতাদের ২০১৬-১৭ সালের অনলাইন কেনাকাটার বিভিন্ন ডাটা থেকে।

গবেষকরা এমন অস্বস্তি দুটি দেশের ক্রেতাদের মধ্যেই দেখেছেন বলে উঠে এসেছে।

তবে দেশদুটির গ্রাহকরা অনলাইনে বিভিন্ন পণ্য সম্পর্কে জানতে মোবাইল ফোন বেশি ব্যবহার করেন।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্রিটিও বলছে, ২০১৬ সালের দ্বিতীয় প্রান্তিকের হিসাবে ই-কমার্সে বিশ্বব্যাপী শেয়ার ট্রাফিক বৃদ্ধি পেয়েছে ৪৬ শতাংশ।

এর আগে একই গবেষণায় বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে, মোবাইল অ্যাপের চেয়ে এখনো মানুষ ডেস্কটপ কম্পিউটারেই বেশি অনলাইন কেনাকাটা করে থাকেন।

আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন