ফোরজি সিম ট্যাক্স : জিপি-বাংলালিংক দিলেও রবি দেয় না

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিদ্যমান সিম ফোরজিতে রূপান্তরকে সিম পরিবর্তন হিসেবে ধরছে জাতীয় রাজস্ব বোর্ড। কিন্তু বিষয়টি দুইভাবে ব্যাখ্যা করছে মোবাইল ফোন অপারেটরগুলো। আর নিয়েই বেধেছে নতুন ঝামেলা।

গ্রামীণফোন এবং বাংলালিংক সিমের এই রূাপন্তরকে পরিবর্তন হিসেবে মেনে নিয়েছে। তারা এজন্য একশ টাকা ফি এবং সঙ্গে ১৫ টাকা ভ্যাট হিসেবে সরকারকে দিচ্ছে। অন্যদিকে রবি এই টাকা দিতে অপারগতা জানিয়েছে।

বিষয়টি নিয়ে এনবিআরের কড়া চিঠিও পেয়েছে রবি। আগামী ১৫ জানুয়ারির মধ্যে তাদেরকে সিম রূপান্তর সম্পর্কিত সকল তথ্য এনবিআরকে দিতে হবে।

4g-techshohor

দেশে চতুর্থ প্রজন্মের মোবাইল সেবা চালুর প্রস্তুতি হিসেবে বড় তিন অপারেটর তাদের বর্তমান সিমকে ফোরজিতে রূপান্তরের প্রক্রিয়া চালু করেছে গত বছরের শুরু থেকে।

সবগুলো অপারেটর মিলে ইতোমধ্যে প্রায় দুই কোটি সিম ফোরজিতে রূপান্তর করে ফেলেছে। রবি বলছে, সিম পরিবর্তনের যে ব্যাখ্যা দেওয়া আছে এটি তার মধ্যে কোনো অবস্থাতেই পড়ে না।

এসব বিষয়ে এনবিআরের অবস্থান খুবই শক্ত। তারা বলছেন, একই গ্রাহকের কাছে সিমটি আবার গেলেও এটি পরিবর্তন বা রিপ্লেসমেন্ট। আর প্রতিটি পরিবর্তন বা রিপ্লেসমেন্টের জন্যে অবশ্যই ট্যাক্স লাগবে।

এর আগেও বড় সবগুলো অপারেটরের সঙ্গেই এনবিআরের সিম ট্যাক্স নিয়ে নানা জটিলতার সৃষ্টি হয়েছে। পরে বিষয়টি আদালত পর্যন্ত গেছে। সিম ট্যাক্স নিয়ে জটিলতার পর্যায়েই গত বছর থেকে সিম রিপ্লেসমেন্ট ট্যাক্স প্রবর্তন করা হয়েছে।

অনন্য ইসলাম

১ টি মতামত

  1. Pingback: রবির ব্যাংক অ্যাকাউন্ট জব্দে এনবিআরের নির্দেশনা বহাল – টেক শহর

*

*

আরও পড়ুন