Techno Header Top and Before feature image

জাতীয় তথ্যপ্রযুক্তি পুরস্কার পেলেন মুহম্মদ খান

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি সাংবাদিকতায় অবদান রাখায় বিশেষ সম্মাননা পেয়েছেন কালের কণ্ঠের সাংবাদিক মুহম্মদ খান।

প্রথমবারের মতো ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’ পালনের অংশ হিসেবে ৯ ব্যক্তি ও ছয় প্রতিষ্ঠানকে এই সম্মাননা পুরষ্কার দেয় সরকার।

সেরা তথ্যপ্রযুক্তি ব্যক্তিত্ব হিসেবে বিশেষ সম্মাননা পেয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

এছাড়াও তথ্যপ্রযুক্তি সাংবাদিকতায় আরও পুরস্কার পেয়েছেন চ্যানেল আইয়ের জ্যেষ্ঠ প্রতিবেদক ফরিদুর রহমান পান্থ এবং বাংলাদেশ সংবাদ সংস্থার উপ-প্রধান প্রতিবেদক মাহমুদুল হাসান।

সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজনে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার ২০১৭’ তুলে দেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গেলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) স্পিকার শিরীন শারমিন চৌধুরী পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন।

এছাড়াও অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তিতে অবদানের জন্য আজীবন সম্মাননা দেওয়া হয়েছে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালকে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে সেবায় অবদানের জন্য বিশেষ সম্মাননা দেওয়া হয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হককে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদকে স্বাস্থ্য খাতে ডিজিটাল সেবায় অবদান রাখায়, সফটওয়্যার ইনোভেশন ক্যাটাগরিতে লিডস করপোরেশন লিমিটেড ও লিডসফট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ আবদুল আজিজ, তথ্যপ্রযুক্তির মাধ্যমে নাগরিক সেবায় অবদানের জন্য ফরিদপুরের জেলা প্রশাসক বেগম উম্মে সালমা তানজিয়া এবারের তথ্যপ্রযুক্তি পুরস্কার পেয়েছেন।

তথ্যপ্রযুক্তি শিক্ষায় অবদান এবং প্রযুক্তি ব্যবহারের উৎকর্ষতার বিবেচনায় শিক্ষা ক্যাটাগরিতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; মোবাইল ফোন ব্যবহার করে কৃষকদের তথ্যসেবা দেওয়ার উদ্যোগের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর; তথ্যপ্রযুক্তির মাধ্যমে নাগরিক সেবায় অবদানের জন্য স্থানীয় সরকার ক্যাটাগরিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

এছাড়াও তথ্যপ্রযুক্তি খাতে ‘শ্রেষ্ঠ রপ্তানিকারক’ হিসেবে পুরস্কার পেয়েছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড; ‘সেরা অনলাইন ব্যাংকিং সেবা’  দি সিটি ব্যাংক লিমিটেড এবং সেবা এক্সওয়াইজেড আইটি খাতের ‘সেরা স্টার্টআপ’ এর পুরস্কার পেয়েছে।

প্রথমবারের মতো তথ্যপ্রযুক্তি দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও তথ্যপ্রযুক্তির পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ।তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন