গুগল ডুডলে বেগম রোকেয়াকে স্মরণ

begum-rokeya-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  নারী শিক্ষার অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৭তম জন্মবার্ষিকী এবং ৮৫তম মৃত্যুবার্ষিকী আজ। তাই ভিন্ন সাজে সেজেছে গুগল ডুডল।

সেখানে দেখা যাচ্ছে বই হাতে নিয়ে চশমা চোখে হেঁটে যাচ্ছেন বেগম রোকেয়া। তার পেছনে ইংরেজিতে লেখা গুগল। ডুডলটিতে ক্লিক করলেই চলে আসছে তাকে নিয়ে তৈরি করা উইকিপিডিয়া পেইজ, তার সব বইয়ের তালিকা, তাকে নিয়ে সংবাদ মাধ্যমগুলোর আয়োজন ও  বাংলাপিডিয়া পেইজ।

সার্চ ইঞ্জিন গুগল বিভিন্ন দেশের ব্যবহারকারীদেরকে বিশেষ দিনগুলোতে ডুডল উপহার দিয়ে থাকে। এর আগে ১৩ নভেম্বর জনপ্রিয় কথাসাহিত্যিক  হুমায়ূন আহমেদের ৬৯ তম জন্মবার্ষিকী উপলক্ষেও গুগল ডুডলকে আকর্ষণীয় রূপে দেখা যায়।

begum-rokeya-techshohorবেগম রোকেয়ার ডুডলটি দেখতে হলে যেতে হবে গুগল ডট কমে। যারা দেশের বাইরে অবস্থান করছেন তারা গুগল ডট কম ডট বিডিতে ক্লিক করলেই দেখতে পারবেন বিশেষ ডুডলটি।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে তিনি জন্মগ্রহণ করেন বেগম রোকেয়া। ১৯৩২ সালের একই দিনে তিনি মারা যান।

তার লেখা বিখ্যাত বইগুলো হলো পিপাসা (১৯০২), মতিচূর (১৯০৪), সুলতানার স্বপ্ন (১৯০৮), সওগাত (১৯১৮), পদ্মরাগ (১৯২৪) ও অবরোধবাসিনী (১৯৩১)।

লেখালেখির বাইরেও তিনি সমাজ সংস্কারে ভূমিকা রেখেছেন। মুসলিম নারীদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে তাকে বার বার প্রতিকূল অবস্থার সম্মুখীন হতে হয়েছিলো।

১৯৯৫ সাল থেকে প্রতি বছরই নারী ও শিশু  বিষয়ক মন্ত্রনালয় নারীদের ব্যতিক্রমী অর্জনকে পুরস্কৃত করতে বেগম রোকেয়া পদক দিয়ে আসছে।

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন