Techno Header Top and Before feature image

আইজেএসও’র বিশ্ব আসরে বাংলাদেশ দল

IJSO-logo
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) বিশ্ব আসরে অংশ নিতে বাংলাদেশ দল নেদারল্যান্ড যাচ্ছে।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) দেশে আইজেএসও আয়োজন করে। দেশের আয়োজন থেকেই আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য চূড়ান্ত দল নির্বাচন করা হয়।

আইজেএসও নিয়ে সংবাদ সম্মেলনে এসপিএসবি সভাপতি মুহম্মদ জাফর ইকবাল বলেন, ২০১৩ সালে আইজেএসও’র সদস্যপদ পায় বাংলাদেশ। ২০১৫ সালে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেওয়া শুরু হয়। প্রথম অংশগ্রহণেই বাংলাদেশ দলের সদস্য ফারহান রওনক একটি ব্রোঞ্জ পদক অর্জন করে। তার ধারাবাহিকতায় ২০১৬ সালেও ছয় সদস্যের পূর্ণাঙ্গ দল পাঠাই। যাদের মধ্যে তিনজন রৌপ্য পদক এবং তিনজন ব্রোঞ্জ পদক জিতে নেয়।

IJSO-logo

আগামী ৩ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসে বসবে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) ১৪তম আসর। অনূর্ধ্ব–১৬ বছর বয়সীদের মেধার লড়াইয়ে বিশ্বের ৫০ দেশের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। সেখানে দেশকে প্রতিনিধিত্ব করবে ছয় শিক্ষার্থী। তারা হলো নটর ডেম কলেজের এ কে এম সাদমান মাহমুদ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের আহমেদ নাফিস ফারহান, রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের রুবায়াত জালাল, বরিশাল জিলা স্কুলের ইমতিয়াজ তানভীর রাহিম, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের মুয়াম্বার সারোয়ার নিবিড় এবং মতিঝিল আইডিয়াল স্কুলের আবসার খান সিয়াম।

শনিবারই ছয়জন শিক্ষার্থীসহ বাংলাদেশ দল নেদারল্যান্ডসের উদ্দেশে রওনা হচ্ছে।

৪ ডিসেম্বর উদ্বোধনী পর্বের মাধ্যমে শুরু হয়ে ১৪তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০১৭। আইজেএসও–তে একটি লিখিত পরীক্ষা, একটি বহুনির্বাচনী পরীক্ষা এবং একটি ব্যবহারিক পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের।

এর আগে দেশে বাছাই পর্ব শুরু হয় জুলাই থেকে। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, দিনাজপুর ও লক্ষ্মীপুর—এই নয়টি জেলায় অনুষ্ঠিত হয় আঞ্চলিক পর্ব। এছাড়া অনলাইনে অনুষ্ঠিত হয় একটি ই-অলিম্পিয়াড।

আঞ্চলিক পর্বে অংশ নেয় প্রায় সাড়ে পাঁচ হাজার শিক্ষার্থী। এদের মধ্য হতে বাছাই করা ৪৮১ জন শিক্ষার্থী অংশ নেয় জাতীয় জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে। ১২ আগস্ট জাতীয় এ অলিম্পিয়াড ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে অনুষ্ঠিত হয়। জাতীয় পর্বে বিজয়ী হয় ৫২ জন।

জাতীয় পর্বের বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে ১৭-২০ আগস্ট চার দিনব্যাপী ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসে আয়োজন করা হয় ৩য় বিডিজেএসও ক্যাম্প। ক্যাম্পের ফলাফল বিবেচনা করে বাছাই করা হয় ছয় সদস্যের বাংলাদেশ দল।

আল আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় আইজেএসও জন্য বাংলাদেশ দল নির্বাচন করে যৌথভাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। অনুষ্ঠানটির সহযোগী হিসেবে ছিল প্রথম আলো এবং ম্যাগাজিন পার্টনার বিজ্ঞানচিন্তা।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন