পোকেমনে ক্ষতি যতো

pokemon-go-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অগমেন্টেড রিয়েলিটি গেইম পোকেমন গো উন্মোচনের পরপরই সারা বিশ্বে জনপ্রিয়তা অর্জন করে। তবে গেইমটি খেলতে গিয়ে এ পর্যন্ত অনেক দেশেই সড়ক দুর্ঘটনার পরিমাণ বেড়ে যায়।

অন্যমনষ্ক হয়ে রাস্তার মধ্য দাঁড়িয়ে গেইমটি খেলার সময় আহত হওয়ার ঘটনাও রয়েছে অনেক। পোকেমন গো খেলতে গিয়ে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার ওপর একটি গবেষণা প্রতিবেদন তৈরি করেছেন পারডিউ ইউনিভার্সিটির অর্থনীতির শিক্ষক মারিয়া ফাসিও ও জন ম্যাকনেল।

২০১৬ সালে গেইমটি উন্মোচনের পর প্রথম ১৪৮ দিনে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা প্রদেশের টিপপেকানো শহরে যতো দুর্ঘটনা ঘটেছে তার আর্থিক ক্ষয়ক্ষতির হিসাব বের করা হয়েছে গবেষণাপত্রটিতে।

pokemon-go-catching-techshohor

গেইম খেলার কারণে এই শহরে আহত ব্যক্তি, নিহত দুই খেলোয়াড় ও  ক্ষতির পরিমাণ হিসাব করে দেখা গেছে, সব মিলিয়ে আর্থিক ক্ষতির মূল্য ৫২ লাখ থেকে ২ কোটি ৫৫ লাখ ডলার। আর যুক্তরাষ্ট্রে এ ক্ষতির পরিমাণ ২৭০ থেকে ৩০০ কোটি ডলার।

শুধু টিপপেকানো শহরে এই ১৪৮ দিনে অন্যান্য সময়ের তুলনায় দুর্ঘটনা বেশি ঘটেছে ২৮৬টি। যার মধ্যে ১৩৪টি দুর্ঘটনা ঘটে পোকেমন স্পটের আশাপাশে।

পোকেমন স্পটে বেশি পরিমাণ পোকবল ও রসদ পাওয়া যায়। হেঁটে হেঁটে সেগুলো সংগ্রহ করার নিয়ম থাকলেও অনেকেই গাড়ি ড্রাইভ করে এসে পোকবল ও রসদ সংগ্রহ করে করেছিলো। একারণে দুর্ঘটনার পরিমাণও বেড়ে যায় বলে তুলে আনেন গবেষকরা।

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন