দেশে হবে 'অডেসি অব দি মাইন্ড' আয়োজন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক প্রতিযোগীতা ‘অডেসি অব দি মাইন্ড’ আয়োজন হবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরাম দেশে এই আয়োজন করবে। আয়োজনে প্রথম শ্রেণী থেকে দ্বাদশ পর্যন্ত অধ্যায়নরত শিক্ষার্থীরা বিভিন্ন মজাদার ধাপে নানাবিধ সমস্যার সৃজনশীল সমাধান করবে।

বিশ্বে ২০ বছরের বেশি সময় ধরে এই আয়োজন হয়ে আসছে। যেখানে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের মধ্যে উদ্দীপনা সৃষ্টিতে সহায়তা করেছে। কিভাবে চ্যালেঞ্জ সনাক্ত করে এবং সৃজনশীলভাবে তাদের সমস্যার সমাধান করা যায় তা নিয়েই এই আয়োজন।

শীর্ষ পাঁচ দল ২০১৮ সালের মে মাসে আমেরিকায় আইওয়া স্টেট ইউনিভার্সিটিতে ফাইনাল রাউন্ডে বিশ্বের অন্যান্য দেশের প্রতিযোগীদের সঙ্গে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘অডেসি অব দি মাউন্ড’ শিরোনামে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ডেল, আমেরিকার পরিচালক মাহদী-উজ-জামান, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং বিভিন্ন স্কুল-কলেজের প্রতিনিধিবৃন্দ।

মাহদী-উজ-জামান বলেন, বাংলাদেশ ইনোভেশন ফোরাম এখন থেকে ‘অডেসি অব দি মাইন্ড‘ এর বাংলাদেশ কার্যক্রম পরিচালনা করবে যা বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য অন্যতম একটি ভালো উদ্যোগ হবে। একটি প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে শুধু বিজয়ের মুকুট নয়, নতুন কিছু শেখার আগ্রহ এবং সকলের সঙ্গে কাজ করার সুযোগটাই বড়।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান চর্চা এবং ইনোভেশন কালচার সৃষ্টির লক্ষ্যে এই ধরণের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এছাড়াও আন্তর্জাতিক মানের এমন আয়োজনের মাধ্যমে তরুণ প্রজন্ম বিশ্বের অন্যান্য দেশের শিক্ষার্থীদের মেধার সঙ্গে তাল মিলিয়ে আরও সামনের দিকে এগিয়ে যাবে বলে প্রত্যাশা করেন তিনি।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন