ফিরে এল ইউসি ব্রাউজার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল প্লে স্টোরে ফিরে এল চীনের আলিবাবা গ্রুপ মালিকানাধীন ইউসি ওয়েব ব্রাউজার। গেল সপ্তাহে গ্রাহকদের তথ্য চুরির অভিযোগ আমলে নিয়ে অ্যাপটি প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছিল গুগল কর্তৃপক্ষ।

ইউসি ব্রাউজার গ্রাহকদের তথ্য চুরি করার বিষয়টি প্রথম নজরে আসে ইউনিভার্সিটি অব টরেন্টোর। এরপর সেখানকার গবেষকরা এটি নিয়ে কাজ শুরু করেন ভারতের হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে।

গত বছরের এক হিসাবে দেখা গেছে, ভারতে ১০০ মিলিয়নের মতো মানুষ ইউসি ব্রাউজার ব্যবহার করেন। আর বিশ্বব্যাপী এর ব্যবহারকারীর সংখ্যা  ৪২০ মিলিয়নের বেশি। বাংলাদেশেও ইউসি ব্রাউজার এবং ওয়েব ব্যবহারকারীর পরিমাণ কম নয়।

তবে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র গ্রাহকদের তথ্য সংরক্ষণের বিষয়ে ইতিবাচক কথা বলেছেন। তিনি মনে করেন, স্থানীয় প্রতিষ্ঠানের সঙ্গে ইউসি যে তথ্যগুলো সংরক্ষণ করে সেটি ঠিক আছে। কারণ, আমরা ব্যবহারকারীর কাছ থেকে একটি অনুমোদন নিয়েই তা সংরক্ষণ করি। তবে সেটির যেনো অপব্যবহার করা না হয় সেবিষয়ে আমরা জোর প্রচেষ্টা অব্যাহত রাখি।

প্লে স্টোর থেকে ব্রাউজারটি সরানোর বিষয়ে ইউসি ব্রাউজার বাংলাদেশের ব্র্যান্ড ম্যানেজার মীর রাসেল টেক শহরডটকমকে জানান, মূলত একটি রুলস গুগল প্লের পলিসির সঙ্গে মেলেনি, যার কারণে ব্রাউজারটি এক সপ্তাহের জন্য প্লেস্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছিলো।

তবে ওই সময় ইউসি ব্রাউজারের লাইট সংস্করণটি প্লে স্টোরে বিদ্যমান ছিল।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন