Techno Header Top and Before feature image

ডিজিটাল লেনদেনে নিরাপত্তা খোঁজেন ৫৫% ব্যবহারকারী

top-10-tips-for-safe-online-card-transactions
তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের বিদেশে খরচের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল আর্থিক লেনদেনে সুবিধার চাইতে নিরাপত্তাকে প্রাধান্য দেন বেশিরভাগ মানুষ। অন্তত ৫৫ শতাংশ ভোক্তা ডিজিটাল লেনদেনে নিরাপত্তাকে প্রাধান্য দেন।

লিঙ্গ, বয়স, পেশা এমনকি শিক্ষাগত যোগ্যতা ভেদে এই মনোভাবের কোনো তারতম্য হয় না। এমনকি অধিক আয়ের পরিবারগুলোতেও ডিজিটাল পেমেন্টের ব্যবহার বেশি।

এক জরিপের ফলাফলে এমনটা জানিয়েছে অনলাইন বা ডিজিটাল লেনদেনের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা।

বাংলাদেশ, ভারত এবং শ্রীলঙ্কায় চালানো তাদের এক জরিপে এমন তথ্য তুলে ধরেছে প্রতিষ্ঠানটি। জরিপে তিন দেশের দুই হাজার সক্রিয় ব্যবহারকারীর মতামতের উপর ভিত্তি করা হয়েছে। গত অক্টোবরে ভিসার পক্ষ থেকে জরিপটি করেছে ইউগভ নামের একটি গবেষণা প্রতিষ্ঠান।

top-10-tips-for-safe-online-card-transactions

ইউগভ জরিপে ডিজিটাল লেনদেন নিয়ে ভোক্তাদের মানসিকতা যাচাই করেছে। যেখানে  বাংলাদেশে ৬৫ শতাংশ ভোক্তা চান নতুন ধরণের ডিজিটাল লেনদেন ব্যবস্থা।

৭৪ শতাংশ উত্তরদাতা ডিজিটাল লেনদেনের মাধ্যমে অর্থের সহজ রূপান্তরের কথা বলেন। এদের মধ্যে যারা আগের চাইতে কম নগদ অর্থ ব্যবহার করছেন তাদের ৫৪ শতাংশ নগদ অর্থের চাইতে ডিজিটাল লেনদেনের চলে আসার কারণ  হিসেবে ‘স্বাচ্ছন্দ্য’ রয়েছে বলে জানান। আর ৪০ শতাংশ বলেন অর্থ বিনিময়ের গতি ও দক্ষতার কথা।

জরিপের উদ্দেশ্য ছিলো ডিজিটাল অর্থনীতি নিয়ে বাংলাদেশি ভোক্তাদের প্রতিক্রিয়া ও মনোভাব বোঝা। জরিপে ৬৯ শতাংশ মনে করেন লেনদেনের ধরণ এখানে এখনো পর্যাপ্ত নয়, ২৫ শতাংশ মানুষের ব্যবসায়ের লেনদেনের মূল মাধ্যম নগদ অর্থ এবং ২৫ শতাংশ মানুষ ডিজিটাল পদ্ধতির লেনদেনের নিরাপত্তা নিয়ে চিন্তার কথা জানান।

ভিসা, ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টি আর রামাচন্দ্রন বলেন, প্রতিনিয়ত ডিজিটাল লেনদেনের ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে এবং তারা বাস্তব জীবনে এর ব্যবহারিক সুবিধা বুঝতে পারছে। ‘আইওটি’, ‘কন্টাক্টলেস পেমেন্ট’ ইত্যাদি প্রযুক্তি ভোক্তাদের জন্য নিয়ে আসছে সহজ, দ্রুততর এবং নিরাপদ ই-কমার্সের অভিজ্ঞতা যা আগামীতে লেনদেনের ভবিষ্যতের মাধ্যম।

জরিপে আমরা দেখেছি যারা ডিজিটাল মাধ্যম চান, তারা নিরাপত্তা খোঁজেন। ভিসা প্রতিনিয়ত নিখুঁত ও নিরাপদ লেনদেনের নিত্য নতুন উপায় বের করে চলেছে যা ডিজিটাল অর্থনীতির বিশ্বাসযোগ্যতা বাড়াবে বলে তার মত।

জরিপ অনুযায়ী, গত বছরের থেকে এবছর নগদ অর্থের ব্যবহার কমেছে ৫২ থেকে ৪৯ শতাংশ। আগামী ১২ মাসে তা কমে ৪৬ শতাংশে চলে আসার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে ডিজিটাল পেমেন্টের অনুষঙ্গ ডিজিটাল কার্ডের চাহিদা বাড়ছে। এক বছর আগেও কার্ড ব্যবহারকারী ছিলো ২৯ শতাংশ যা এখন ৩২ শতাংশ।

অ্যাক্টিভ স্যামপ্লিং পদ্ধতিতে জরিপে অংশগ্রহণকারী সংখ্যার চাইতে মানের উপর প্রাধান্য দিয়েছে ইউগভ।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন