ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জে বিজয়ী হলো 'বনসাই'

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো ‘ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’ ২০১৭ এর আয়োজন।এ আয়োজনে তিনটি আইডিয়াকে সেরা হিসেবে নির্বাচন করা হয়।

বিশেষজ্ঞদের সহযোগিতায় ও নির্দেশনায় পরিকল্পনাগুলো বাস্তবায়নের জন্য বিজয়ী তিনটি দল পুরস্কার হিসেবে ৫০০০ ইউএস ডলার লাভ করে।

তিন দিনের ইভেন্টে ৩০ জন প্রতিযোগী ৬ টি দলে বিভক্ত হয়ে একে অপরের সহযোগিতার মাধ্যমে তাদের প্রাথমিক পরিকল্পনাগুলো উন্নয়নে কাজ করে।

Techshohor Youtube

এর মধ্যে তরুণদের রাগ ও মানসিক চাপ নিয়ন্ত্রণের উদ্দেশ্য তাদের সমস্যাগুলো শোনার জন্য ‘অনুবট’ নামের একটি অ্যাপের আইডিয়া দেয়ার জন্য এবার চ্যাম্পিয়ন হয়েছে ‘বনসাই’। জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করার আইডিয়া দিয়ে প্রথম রানার আপ হয়েছে ‘জাগরণ’ভ আইসিটি দক্ষতা প্রশিক্ষণের মাধ্যমে গ্রামীণ নারীদের ক্ষমতায়নের আইডিয়া দিয়ে ‘সেই তারা’ হয়েছে দ্বিতীয় রানার আপ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Khichuri-palak-techshohor

অনুষ্ঠানে তিনি বলেন ‘ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জের মতো একটি প্ল্যাটফর্ম আমাদের দেখিয়ে দিয়েছে যে বাংলাদেশের তরুণদের মাঝে স্টার্ট-আপ সংস্কৃতি ছড়িয়ে উদ্ভাবনী শক্তি বাড়াতে ইউএনডিপি ও আইসিটি ডিভিশনের একসঙ্গে কাজ করা কতটা জরুরী।

এর পাশপাশি প্রতিমন্ত্রী বিজয়ী ৩টি দলকে জনতা টাওয়ারে কো-ওয়ার্কিং স্পেস বরাদ্দের ঘোষণা দেন এবং বিজয়ী দলসহ অন্যান্য প্রতিযোগী দলকে আইসিটি ডিভিশন কর্তৃক বাস্তবায়িত ইনোভেশন ডিজাইন এন্ড অন্ট্রাপ্রেনিওরশীপ একাডেমী(আইডিয়া) প্রকল্পেও জমা দিতে বলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর কিওকো ইয়োকো সুকা।

বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন,ফেসবুক ও মাইক্রোসফট সহযোগিতায় ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’ ২০১৭ আয়োজন করে ইউএনডিপি।

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন