হাইটেক পার্কে ৩ লাখ চাকরি

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : দেশের ২৮টি হাইটেক পার্কে ৩ লাখ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ ও চাকরির ব্যবস্থা করা হবে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে ‘চট্টগ্রাম আইটি-আইটিইএস জব ফেয়ার-২০১৭’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান প্রতিমন্ত্রী।

পলক বলেন, দেশে প্রায় ১ লাখ ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ে ৪ কোটির বেশি ছাত্র-ছাত্রী পড়াশোনা করছেন। সেখান থেকে প্রায় ২০ লাখ শিক্ষর্থীকে ২০২১ সালের মধ্যে তথ‍্যপ্রযুক্তি খাতে চাকরি দেয়া হবে।

Techshohor Youtube

 

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তি খাতে চাকরি করতে হলে তরুণদের আইসিটিতে দক্ষ হতে হবে । তাই ২০০৯ সাল থেকে আইসিটি খাতে ইকোসিস্টেম তৈরির জন্য নানা প্রকল্প শুরু করেছে সরকার। সেই ধারাবাহিকতায় স্কুল-কলেজে আইসিটি বিষয়ক পড়াশোনা বাধ‍্যতামূলক করা হয়েছে। ফলে শিক্ষার্থীরা প্রযুক্তি সম্পর্কে জানতে পারছে। এছাড়া  দক্ষ জনবল তৈরি করতে সারাদেশে  তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে।

চট্রগ্রামকে সিলিকন ভ‍্যালির মত প্রযুক্তির শহরে পরিণত করার লক্ষ‍্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রথম ‘আইটি বিজনেস ইনকিউবেটর’ তৈরি করা হচ্ছে। এ প্রকল্পে প্রায় ৮০ কোটি টাকা ব্যয় হচ্ছে বলে জানান জুনাইদ আহমেদ পলক।

 

এ মেলায় চট্টগ্রামের ১৩টি প্রতিষ্ঠানসহ বাংলাদেশের সুপরিচিত ৫০ টি তথ্যপ্রযুক্তি কোম্পানি অংশ নিয়েছিল।

মেলায় যোগ দিতে চট্টগ্রাম বিভাগ থেকে ১০ হাজারের বেশি স্নাতক অনলাইনে নিবন্ধন করেন। মেলাতে সরাসরি আসেন ১১ হাজারের বেশি চাকরিপ্রার্থী ও দর্শণার্থী।

তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও লিভারেজিং আইসিটি ফর গ্রোথ এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্প যৌথভাবে এই মেলার আয়োজক।

এতে সহযোগী ছিল যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান আর্নেস্ট অ্যান্ড ইয়ং ও ই-কমার্স প্লাটফর্ম পিকাবু।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন