বন্ধ হয়ে যাচ্ছে নস্টালজিয়ার এআইএম

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর: পথ চলার শুরু থেকেই সবার কাছে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার অগ্রদূত ছিল অ্যামেরিকা অনলাইন লিমিটেড (এওএল)।

সংযোগ প্রদানের বাইরেও তারা ইন্টারনেটের বেশ কিছু সেবা দিতে শুরু করে। এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পায় তাদের ইনস্ট্যান্ট ম্যাসেজিং সেবা এওএল ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জার (এআইএম)।

নব্বইয়ের দশকের শেষে ও শতাব্দীর শুরুর দিকে দূরে থাকা প্রিয়জন বা কাছের মানুষের সঙ্গে সহজে ও স্বল্পমূল্যে ম্যাসেজ আদান প্রদানের জন্য অনেকেই এআইএম ব্যবহার করতে শুরু করেন। পরবর্তীতে অন্যান্য ম্যাসেজিং সেবা চালু হলেও, এআইএমের জনপ্রিয়তায় তেমন ভাটা পড়েনি।

তবে ২০০৭ সালের পর থেকে সোশ্যাল মিডিয়ার সঙ্গে সংযুক্ত মেসেজিং অ্যাপগুলো আধিপত্য বিস্তারের কারণে দ্রুত জনপ্রিয়তা হারাতে থাকে এআইএম। এরই ধারাবাহিকতায় ২০১২ সালে তারা বেশীরভাগ কর্মচারীদের ছাঁটাই করে দেয়।

এ বছরের শুরুর দিকে প্রতিষ্ঠানটি অন্যান্য অ্যাপের মাধ্যমে এআইএম সেবা ব্যবহারের সুবিধাও বন্ধ করে দেয়। গতকাল একটি টুইটে এআইএমের পক্ষ থেকে জানানো হয়, আগামী ডিসেম্বরের ১৫ তারিখে এআইএম বন্ধ করে দেওয়া হবে।

পুরাতন ইন্টারনেট ব্যবহারকারীদের অনেকেই তাদের স্কুল জীবনে এআইএম চ্যাটের কথা, রাতের বেলা ফোন খালি পেয়ে ডায়াল-আপ নেটের মাধ্যমে এআইএমে সারা রাত চ্যাট করার স্মৃতি তুলে ধরেন সোশ্যাল মিডিয়ায়। কোনো কোনো ব্যবহারকারী জানান, এআইএমের মাধ্যমেই তারা তাদের বর্তমান জীবনসঙ্গীকে খুঁজে পেয়েছেন।

এনগ্যাজেট অবলম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন