ইয়াহুর প্রতিটি অ্যাকাউন্ট হ্যাক হয়েছিলো!

yahoo-account-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইয়াহু হ্যাকিংয়ের ঘটনায় তিনশ’ কোটি অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়েছিলো বলে জানিয়েছে ইয়াহুর প্যারেন্ট কোম্পানি ভেরিজন।

অর্থাৎ সেসময় ইয়াহুর প্রত্যেকটি অ্যাকাউন্টই হ্যাক হয়েছিলো। এই তিনশ’ কোটি অ্যাকাউন্টের মধ্যে ছিলো ইমেইল, ফ্যান্টাসি, টাম্বলার ও ফ্লিকার। হ্যাকিংয়ের ঘটনাটি ২০১৩ সালের হলেও এতোদিনে এসে হ্যাককৃত অ্যাকাউন্টের সঠিক সংখ্যাটি জানা গেলো।

ভেরিজন এক বিবৃতিতে জানায়, আমাদের কোম্পানি সম্প্রতি নতুন এক গোয়েন্দা তথ্য হাতে পেয়েছে। বাইরের ফরেনসিক সাইবার বিশেষজ্ঞদের সঙ্গে তদন্ত করে জানা গেছে, ২০১৩ সালের হ্যাকিংয়ের ঘটনায় প্রত্যেক ইয়াহু ব্যবহারকারীর অ্যাকাউন্টই এতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

hack-yahoo-techshohor

ফরেনসিক সাইবার বিশেষজ্ঞরা হ্যাকিংয়ের ঘটনাটি তদন্ত করে দেখার পরই মঙ্গলবার রাতে এই তথ্য জানানো হয়। তবে হ্যাকিংয়ের সঙ্গে কে বা কারা জড়িত ছিলো তা তারা জানা যায়নি।

গত বছর প্রতিষ্ঠানটি জানিয়েছিলো, ২০১৩ সালের অগাস্টে সংঘটিত সাইবার হামলার কারণে একশ’ কোটি অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়।

তবে ইয়াহু তাদের ব্যবহারকারীদেরকে আশ্বস্ত করে বলেছে, হ্যাকাররা ব্যবহারকারীরর নাম, পাসওয়ার্ড ও ইমেইল ঠিকানাই শুধু চুরি করেছে। পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড ও ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চুরি করেনি।

এখন পর্যন্ত প্রযুক্তি বিশ্বে এটাই সবচেয়ে বড় হ্যাকিংয়ের ঘটনা। হ্যাকিংয়ের শিকার ব্যবহারকারীদেরকে  সেসময় পাসওয়ার্ড পরিবর্তনের অনুরোধ করে একটি মেইলও পাঠিয়েছিলো ইয়াহু।

সিএনএন অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন