Techno Header Top and Before feature image

জাতিসংঘ ভাষণে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা প্রধানমন্ত্রীর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরেই মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘের সদর দপ্তরে ৭২ তম সাধারণ অধিবেশনে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী এই স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা নেয়ার কথা উল্লেখ করেন। বক্তব্যে তিনি ডিজিটাল বাংলাদেশের উল্লেখযোগ্য কিছু বিষয়ও তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি অত্যন্ত আনন্দের সাথে ঘোষণা করতে চাই যে, এ বছরের মধ্যেই আমরা প্রথমবারের মতো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ করার পরিকল্পনা নিয়েছি।’

ডিজিটাল বাংলদেশের উল্লেখে তিনি বলেন,‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে জ্ঞান-ভিত্তিক সমাজ গঠনে আমাদের যুবসমাজ মূল চালিকাশক্তি হিসেবে কাজ করছে। আমরা এমন একটি পরিবেশ তৈরির জন্য কাজ করছি যেখানে তারা যুগোপযোগী শিক্ষা গ্রহণ করে কর্মসংস্থানের সুযোগ পাবে এবং প্রকৃত অর্থেই বিশ্ব নাগরিকে পরিণত হবে।’

প্রধানমন্ত্রী বক্তব্যে জানান, জেলা ও উপজেলা হাসপাতাল হতে মোবাইল ফোন ও ওয়েব ক্যামেরার মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ দেওয়া হচ্ছে। দেশের ৩৮ হাজার ৩৩১টি শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজিটাল এবং মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন