Header Top

গুগলের যত নতুন পণ্য

টেক শহর কন্টেনট কাউন্সিলর : আগামী ৪ অক্টোবর গুগল তাদের নতুন পিক্সেল ফোন উন্মোচন করবে। সেই ইভেন্টে কেবল দুটি ফোনই আনছে না, সঙ্গে থাকছে তিনটি নতুন ডিভাইস।

তবে দুঃখজনক ব্যাপারটি হচ্ছে, এসব ডিভাইসের মধ্যে কোনো ট্যাবলেট নেই। ধরে নেয়া যেতে পারে, গুগল অ্যান্ড্রয়েড ট্যাবলেটের বাজার থেকে নিজেকে আপাতত গুটিয়ে রাখছে।

গত বছর পিক্সেল ফোন ইভেন্টে গুগল হোম নামে স্মার্ট হোম হাব নিয়ে আসে গুগল। গুগল অ্যাসিস্ট্যান্ট চালিত ডিভাইসটি সরাসরি অ্যামাজন অ্যালেক্সার সঙ্গে প্রতিযোগিতায় নামলেও মূল্যের কারণে অনেকটাই পিছিয়ে পড়ে।

সেটি কাটিয়ে উঠতেই এবার আসছে ৯৯ ডলার মূল্যের গুগল হোম মিনি। এটি দেখতে অনেকটা চ্যাপ্টা ডিস্ক আকৃতির, যার উপরের অংশ কাপড়ের। তিনটি রঙে ডিভাইসটি বাজারজাত করা হবে।তবে এর পরও মূল্য খানিকটা চড়া থাকছে।

গুগল হোমের সঙ্গে গতবছর নতুন ভিআর হেডসেট গুগল ডে-ড্রিম উদ্বোধন করা হয়েছিল। যার দ্বিতীয় সংস্করণটি এবার আসতে যাচ্ছে। বাহির থেকে তেমন পার্থক্য বোঝা না গেলেও ধারণা করা হচ্ছে, নরম কাপড়ের স্থলে এবার কিছুটা শক্তপোক্ত পদার্থ ব্যবহার করা হবে। তবে মূল্য বাড়িয়ে ৯৯ ডলার করাটা অনেকেই যৌক্তিক মনে করছেন না।

নতুন কোনো ট্যাবলেট নিয়ে হাজির না হলেও গুগল এবার নতুন ক্রোমবুক পিক্সেল নিয়ে আসতে যাচ্ছে। কনভার্টিবল ঘরানার এই ল্যাপটপটি ট্যাবলেট হাইব্রিড ব্যবহারকারীদের নজর কাড়বে।

তবে বরাবরের মতই এতে থাকছে ক্রোম ওএস অপারেটিং সিস্টেম। সম্প্রতি ক্রোম ওএস এও অ্য্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন চালানোর ব্যবস্থা যুক্ত করার ফলে একে অনেকটা পিক্সেল সি ট্যাবলেটের উত্তরসূরী বলা যেতে পারে।

সম্পূর্ণ টাচস্ক্রিন ছাড়াও এতে আলাদা করে স্টাইলাস ব্যবহার করা যাবে। যার নাম দেয়া হয়েছে পিক্সেলবুক পেন। তবে সেটি আলাদা করে ৯৯ ডলার ব্যয় কিনতে হবে।

তবে মূল্যের দিক থেকে নতুন ক্রোমবুক পিক্সেল পিছিয়ে নেই। ১২৮ জিবি স্টোরেজ সংস্করণটির মূল্য ধরা হয়েছে এক হাজার ১৯৯ ডলার ও ৫১২ জিবি সংস্করণের মূল্য ধরা হয়েছে এক হাজার ৭৪৯ ডলার।

পিক্সেল ফোনের পাশাপাশি এই কয়েকটি হার্ডওয়্যারেরও নতুন সংস্করণ আসছে সে খবর পাওয়া গেলেও নতুন ক্রোমক্যাস্ট, গুগল ওয়াই-ফাই বা অ্যান্ড্রয়েড ওয়্যার আসছে কিনা তা জানা যায়নি।

জিএসএমএরিনা অবম্বনে এস এম তাহমিদ

*

*

আরও পড়ুন