Techno Header Top and Before feature image

সেরা ইউটিউবারের খোঁজে বাংলালিংক

Banglalink-next-youtuber-Techshohor2

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের মধ্য থেকে ইউটিউবের জন্য ভিডিও কনটেন্ট নির্মাতাদের বেছে নিয়ে প্রশিক্ষণ ও সুযোগ সুবিধা দিয়ে তাদের লক্ষ্য পূরণ করতে একটি প্রতিযোগিতার আয়োজন করছে বাংলালিংক।

প্রতিযোগিতাটিকে মোবাইল অপারেটরটি বলছে, একটি অনলাইন রিয়েলিটি শো। যার নাম দিয়েছে ‘বাংলালিংক নেক্সট টিউবার’।

সোমবার আনুষ্ঠানিক ভাবে প্রতিযোগিতার ঘোষণা দেয় বাংলালিংক। প্রতিযোগিতা শুরু হওয়ার পর প্রায় দুই মাস চলবে। যেখানে পর্যায়ক্রমে চূড়ান্ত তিন জন প্রতিযোগীকে সেরা হিসেবে বেছে নেবে অপারেটরটি।

দর্শক ভোট ও বিচারকদের রায়ে শীর্ষস্থান অর্জনকারীকে আর্থিক পুরস্কারসহ তার কনটেন্ট তৈরি এবং সেটি প্রমোশনের ব্যবস্থা করবে বাংলালিংক। এ ছাড়াও তাকে বাংলালিংকের ডিজিটাল অ্যাম্বাসেডর করার পাশাপাশি সিঙ্গাপুরে গুগলের আঞ্চলিক অফিসে প্রশিক্ষণের ব্যবস্থা করবে অপারেটরটি।

সংবাদ সম্মেলন করে ভিডিও কনটেন্ট ভিত্তিক প্রতিভা অন্বেষণের এই উদ্যোগ ঘোষণার সময় বাংলালিংক কর্মকর্তারা জানান, সেপ্টেম্বরের মাঝামাঝিতে শুরু হওয়া এই প্রতিযোগিতার সমাপ্তি টানা হবে নভেম্বরের মাঝামাঝি। যেখানে প্রাথমিক বাছাই করে ২০ জনকে বাছাই করা হবে। এরপর পর্যায়ক্রমে ১০ জনকে নিয়ে গ্রুমিং করবে আয়োজকরা। সেখান থেকে প্রেজেন্টেশন, কনটেন্ট থেকে আবার বাছাই করা হবে। এভাবে শেষ চারজনকে নিয়ে গালা রাউন্ড করবে। আর সেখান থেকে তিনজনকে বেছে নেবে বাংলালিংক। যার মধ্যে শীর্ষ এক-এ থাকা গুগলের কাছ থেকে প্রশিক্ষণ পাবেন।

বাংলালিংকের কমিউনিকেশন ডিরেক্টর আসিফ আহমেদ বলেন,  প্রতিযোগিতায় অংশ নিতে কয়েকটি শর্ত মানতে হবে আগ্রহীদের। ইতোমধ্যে যাদের ইউটিউবে ৪০ হাজারের বেশি সাবসস্ক্রাইবার রয়েছে তারা আবেদন করতে পারবেন না। আর বাংলাদেশের নাগরিকরাই শুধু অংশ নিতে পারবেন প্রতিযোগিতায়।

তিনি বলেন, এজন্য কোনো এন্ট্রি ফি দিতে হবে না। প্রতিযোগীকে ইউটিউবে একটি ভিডিও আপলোড করে ভিডিওটির ইউআরএল এন্ট্রি হিসেবে ‘বাংলালিংক নেক্সট টিউবার’-এর ওয়েবসাইটে সাবমিট করতে হবে।

দেশে ইউটিউবে সেলিব্রেটি হিসেবে পরিচিত মুখ সালমান মুক্তাদির, আসিফ বিন আজাদ, রাবা খান, সৌভিক আহমেদ এবং তামিম মৃধা বিচারক হিসেবে কাজ করবেন।

বাংলালিংকের চিফ ডিজিটাল অফিসার সঞ্জয় ভাগাসিয়া বলেন, ডিজিটাল মাধ্যমে এন্টারটেইনমেন্ট ও উদ্যোক্তা হিসেবে পরবর্তী প্রজন্মের ডিজিটাল পারফর্মারদের খুঁজতে এই উদ্যোগ। বাংলালিংক যে দিন দিন ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠছে সেই গড়ে উঠা থেকেই দেশের সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের খুঁজে বের করার উদ্যোগ নেওয়া।

সংবাদ সম্মেলনে বাংলালিংক, গুগলের কর্মকর্তাসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন