vivo Y16 Project

মোবাইল থেকে টাকা হাতিয়ে নিচ্ছে ম্যালওয়্যার 'শেভকপি'

xafecopy-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতে শেভকপি টরজান নামে একটি ম্যালওয়্যার সনাক্ত করা হয়েছে। ম্যালওয়্যারটি ব্যবহারকারীদের মোবাইলে ঢুকে টাকা হাতিয়ে নিচ্ছে।

সাইবার সিকিউরিটি ফার্ম ক্যাসপারেস্কির নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, দরকারি অ্যাপ ব্যাটারিমাস্টারের ছদ্মবেশে ম্যালওয়্যারটি মোবাইল ফোনে ঘাপটি মেরে থাকছে। অস্বাভাবিক কোনো কার্যকলাপ ছাড়াই গোপনে এটি মোবাইল ফোনে ক্ষতিকারক কোড ডাউনলোড করে নিচ্ছে।

একবার অ্যাপটি ডিভাইসে অ্যাক্টিভেট হয়ে গেলে শেভকপি ম্যালওয়্যারটি ব্যবহারকারীর মোবাইল অ্যাকাউন্ট থেকে ওয়্যারলেস অ্যাপলিকেশন প্রোটোকলে (ওয়াপ) ক্লিক করছে। এরপরে অনলাইনে বিল পরিশোধ করার ওয়েব পেইজটিতে থাকা বিভিন্ন রকম সেবা চালুর জন্য ম্যালওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে সাবস্ক্রাইব করে নিচ্ছে।

Techshohor Youtube

xafecopy-techshohor

যে প্রক্রিয়ায় ম্যালওয়্যারটি টাকা কেটে নিচ্ছে তাতে ব্যবহারকারীর ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর কিংবা ইউজার নেম ও পাসওয়ার্ডের প্রয়োজন নেই।

নিরাপত্তা ব্যবস্থা ক্যাপচা থাকলে কোনো ওয়েবসাইটে প্রবেশ করার ক্ষেত্রে নম্বর বা ইংরেজি ছোট বড় অক্ষর টাইপ করার প্রয়োজন পড়ে। কিন্তু ম্যালওয়্যারটি এমন একটি প্রযুক্তি ব্যবহার করছে যা নিরাপত্তা ব্যবস্থা ক্যাপচাকে পাশ কাটাতে সক্ষম।

গত এক মাসে ম্যালওয়্যারটি রাশিয়া, ম্যাক্সিকো ও তুরস্কসহ বিশ্বের ৪৭ টি দেশের চার হাজার আটশ’ ব্যবহারকারীর টাকা হাতিয়ে নিয়েছে। ম্যালওয়্যারের কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে ৩৭ দশমিক ৫ শতাংশই ভারতের বাসিন্দা।

ক্যাসপারেস্কি ল্যাবের দক্ষিণ এশিয়া অংশের ব্যবস্থাপনা পরিচালক আলতাফ হালদে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদেরকে থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে সতর্ক থাকতে বলেছেন।

মোবাইলে অ্যান্টি ভাইরাস ব্যবহারের পাশাপাশি ব্যবহারকারীদেরকে তিনি অ্যাপ স্ক্যানার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

ইকোনোমিক টাইমস অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন

vivo Y16 Project