Techno Header Top and Before feature image

ফেইসবুকে উসকানি দিতে অর্থ ঢালছে রাশিয়া

facebook-fine-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে বিভেদমূলক সামাজিক ও রাজনৈতিক বার্তা ছড়াতে অর্থের যোগান দিয়েছে রাশিয়া। এমনটাই জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।

তারা আরও জানিয়েছে, গত দুই বছরে ফেইসবুকে প্রায় তিন হাজার বিজ্ঞাপন প্রচার করে রাশিয়া। এর জন্য তারা খরচ করেছে ৭৭ হাজার পাউন্ড (এক লাখ ডলার)। দুই বছর মেয়াদী এই প্রচারণার কাজ শেষ হয়েছে চলতি বছরের মে মাসে।

ক্যাম্পেইনের বিজ্ঞাপনগুলোতে নির্দিষ্টভাবে কোনো রাজনৈতিক নেতার ওপর বিষদগার করা হলেও দেশটির ইমিগ্রেশন, জাতিগত বৈষম্য ও সমান অধিকারের বিষয়ে প্রচারণা চালানো হয়।

তারা আরও জানায়, মোট ৪৭০ টি অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীদের কাছে ভুয়া তথ্য সম্বলিত বিজ্ঞাপনগুলো পাঠানো হয়েছে।

ফেইসবুক এ বিষয়ে যোগার করা তথ্য প্রমাণগুলো মার্কিন গোয়েন্দা বিভাগের কর্মকর্তা রবার্ট মুলারের হাতে তুলে দিয়েছে।

ফেইসবুক বুধবার এক ব্লগ পোস্টে জানিয়েছে, তাদের ধারণা এই প্রচারণা ক্যাম্পেইনের জন্য খোলা অ্যাকাউন্টগুলোর রাশিয়ার তৈরি। অ্যাকাউন্টগুলো খুলেছিল সেন্ট পিটারবার্গভিত্তিক ইন্টারনেট রিসার্চ এজেন্সি।

moscow-kremlin-techshohor
ক্রেমলিন

ক্রেমলিনের স্বপক্ষে সোশ্যাল মিডিয়ায় বার্তা ছড়ানোর জন্য তারা বিশেষভাবে পরিচিত। তবে নিজে থেকে রাশিয়ার সংশ্লিষ্টতার বিষয়টি যাচাই করতে পারেনি বলে জানিয়েছে ফেইসবুক।

ফেইসবুকের চিফ সিকিউরিটি অফিসার অ্যালেক্স স্ট্যামোস জানিয়েছেন, সন্দেহজনক অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

যে অ্যাকাউন্টগুলো থেকে বিজ্ঞাপনগুলো কেনা হয়েছে সেগুলোতে যুক্তরাষ্ট্রের আইপি অ্যাড্রেস থাকলেও তাতে রুশ ভাষা লেখা ছিলো।

মার্কিন নির্বাচনকে কেন্দ্র করে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগের ভিত্তিতে অভ্যন্তরীণভাবে তদন্ত শুরু করে ফেইসবুক। এরই জের ধরে রাশিয়ার সম্পৃক্ততার বিষয়টি সামনে আসে।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন