ভারত-পাকিস্তানে রাষ্ট্রীয় মদদে সাইবার গুপ্তচর!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিম্যানটিক ক্রোপ নামের একটি ডিজিটাল সাইবার সিকিউরিটি ফার্ম বলেছে, তারা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চলা একটি সাইবার স্পাই ক্যাম্পেইন সনাক্ত করেছে। যেটি ভারত ও পাকিস্তানের আঞ্চলিক নিরাপত্তা বিষয়গুলিতে জড়িত এবং একটি সুনির্দিষ্ট সাইবার গুপ্তচরবৃত্তি করে চলেছে।

গোয়েন্দা সংস্থার রিপোর্টে একটি হুমকির কথাও বলা হয়েছে। যা গত জুলাইয়ে ক্লায়েন্টদের কাছে একটি মেইল করে জানানো হয়েছে। সিম্যানটিক বলছে, ২০১৬ সালের অক্টোবরে এমন একটি প্রচেষ্ঠা অনলাইনে চালানো হয়েছে।

ক্যাম্পেইনের কাজ দেখে এটা বোঝা যাচ্ছে যে, এটি বিভিন্ন গ্রুপ মিলে করছে। কিন্তু এদের কৌশল ও কারিগরি দিক দেখে বোঝা যাচ্ছে যে, এরা একই লক্ষ্যে কাজটি করছে কিংবা একটি স্পন্সরের অধীনেই হচ্ছে। যতোদূর সম্ভাবনা এটি একটি রাষ্ট্রের কাজ বলেও রিপোর্টে বরা হচ্ছে। তবে এটি কোনো নির্দিষ্ট রাষ্ট্রের নাম উল্লেখ করেনি বলে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে।

Techshohor Youtube

Syber war

রিপোর্টটি এমন সময় প্রকাশ পেয়েছে যখন ভারত ও পাকিস্তানের সীমান্ত অঞ্চল ও কাশ্মীরে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

এছাড়াও ভুটানের পার্শ্ববতী এলাকা ডোকলামে চীনের সঙ্গে অনেকটা ভারতের যুদ্ধাংদেহী অবস্থা বিরাজ করছে।

সিম্যানটিকের একজন মুখপাত্র বলছেন, প্রতিষ্ঠানটি এম বিষয় নিয়ে জনসম্মুখে কোনো মন্তব্য করতে চায় না। এমনকি ম্যালওয়্যার অ্যানালিসিস, এর তদন্ত এবং ক্লায়েন্টদের দেওয়া সার্ভিস নিয়েও এখন কথা বলতে চায় না তারা।

সিম্যানটিক আক্রমন কোন স্পন্সরের অধীনে হচ্ছে তার নামটিও সনাক্ত করতে পারেনি।

তবে একই ধরনের একটি সাইবার স্পাই বা গুপ্তচরবৃত্তির ঘটনা ঘটেছে কাতারে।

রয়টার্স অবলম্বনে

*

*

আরও পড়ুন