অনলাইন পশুর হাটেও চলছে হাঁকডাক

Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটু কান পাতলেই রাজধানী ঢাকাসহ সারাদেশে হুররররর-হুই, হাম্বার মতো হাঁক-ডাক কানে আসছে। দিন যাচ্ছে আর বেড়েই চলেছে সেই হাঁকডাক। ঢাকাসহ সারাদেশের  রাস্তাঘাটেও এর প্রভাব পড়তে শুরু হয়েছে। চূড়ান্ত আয়োজনের আরও দিন কয়েক বাকি।

আবার এর ভিন্ন চিত্রও এখন দেখা যাচ্ছে। এখন কোরবানির পশু শুধু রাস্তাঘাটেই হাম্বা ডাক ছাড়ছে না, তারা এখন সমান বিচরণ করছে ইন্টারনেট দুনিয়ায়। সেখানেই হাম্বা ডাকে আকৃষ্ট করছে আগ্রহী ক্রেতাদের।

হাটে গিয়ে হাঁকডাক করে চিরায়ত কেনাকাটার রূপটি এখন অনেকটাই পাল্টে যাচ্ছে ‘অনলাইন গরুর হাটে’র কল্যাণে।

কোরবানির ঈদ সামনে রেখে এরই মধ্যে সরগরম অনলাইন পশুর হাট। জোরেশোরে প্রচারণা চলছে ইউটিউব, ফেইসবুকসহ অনলাইন মাধ্যমগুলোতে।

এসব প্রচারণার লিঙ্ক ধরে মূল সাইটে গেলেই দেখা যাচ্ছে ওজন, উচ্চতা, রং ও অন্যান্য বর্ণনাসহ গরু, ছাগলের দাম ও ছবি। ক্লিক করলে জানা যাচ্ছে আরো বিস্তারিত। ঈদের কত দিন আগে বাসায় গরু নিতে চান, তা নির্ধারণ করার সুযোগও আছে। সুযোগ আছে একেবারে কোরবানি করে শুধু মাংস নেওয়ারও। শুধু ঢাকা নয়, সিলেট ও চট্টগ্রামেও পৌঁছে যাবে পছন্দের গরু-ছাগল।

বেঙ্গল মিট
প্রতিবারের মত ‘বেঙ্গল মিট’ এবারো অনলাইন গরুর হাট বসিয়েছে। শুধু গরু বিক্রি নয়, গরু কাটাকাটির ঝামেলা থেকে মুক্তি দিতে বিশেষ সেবার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। চাইলে গরুর অর্ডার দিলে বাড়িতে গরু না এনেও সরাসরি বেঙ্গল মিটের মাধ্যমেই কোরবানি দেওয়া যাবে। সে ক্ষেত্রে ঈদের দিন গরু জবাই করে নিদিষ্ট সময় মাংস পৌঁছে যাবে গ্রাহকের বাড়ি।

যেহেতু এটা কোরবানির বিষয়, তাই ধর্মীয় সব অনুষঙ্গ নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি। তবে গরুর ওজন বুঝে প্রতিটির জন্য সার্ভিস চার্জ ১৭ হাজার টাকা থেকে শুরু। জবাই, কসাইয়ের খরচ, প্যাকেটজাত করা এ সবই সার্ভিস চার্জের অন্তর্ভুক্ত থাকবে।

বেঙ্গলমিটের ওয়েবসাইট ঘুরে দেখা যায়, ৬১ হাজার থেকে শুরু করে ১ লাখ ৯০ হাজার টাকা পর্যন্ত মূল্যের গরু বিক্রি হচ্ছে। ইতোমধ‍্যে অনেক গরু বিক্রি হয়েছে বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। এই ঠিকানা থেকে পছন্দমত গরু দেখে অর্ডার করা যাবে।

উল্লেখ‍্য প্রতিষ্ঠানটির ওয়েবসাইট সহজেই পছন্দমত গরু খুঁজে পেতে রয়েছে রঙ, বয়স, গরুর ধরণসহ নানা বিভাগ। যা নির্বাচন করে সহজেই গরু খোঁজে যাওয়া যাবে।

বিক্রয় ডটকম
অনলাইন মার্কেটপ্লেস বিক্রয়ডটকমে ইতোমধ‍্যে কোরবানির পশু বিক্রি শুরু হয়েছে। বিক্রয়ডটকমে গিয়ে বিক্রিত পণ‍্যের তালিকা থেকে ‘পশু-পাখি ও জীবজন্তু’ বিভাগে গেলেই দেখা মিলবে গরু, উট, ভেড়া, ছাগল ও মহিষ বিক্রির বিজ্ঞাপন। বিভিন্ন ধরনের পশুর দাম ও রঙে রয়েছে বৈচিত্রতা। ৪০ হাজার থেকে শুরু করে দুই লাখ টাকা মূল্যের গরুর বিজ্ঞাপন রয়েছে বিক্রয় ডটকমে

পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে গরু বিক্রির পাশাপাশি প্রতিযোগিতার আয়োজন করেছে বিক্রয় ডটকম। ‘বিরাটহাট’ নামে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ  করে জিতে নিতে পারবেন ফ্রিজ, টিভিসহ আকর্ষণীয় উপহার। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে বিক্রিয় ডটকমের থাকা গবাদি পশুর বিক্রির বিজ্ঞাপন ফেইসবুকে “#BiratHaat” লিখে শেয়ার দিতে হবে।

আমার দেশ ই-শপ
বিভিন্ন গরুর পসরা সাজিয়ে অনলাইনে ভার্চুয়াল গরুর হাট বসিয়েছে ই-কমার্স প্লাটফর্ম আমার দেশ ই-শপ। ৪০ হাজার টাকা থেকে শুরু করে ২ লাখের অধিক গরু রয়েছে এই সাইটে।

এছাড়া রয়েছে ছোট-বড় আকৃতির ছাগল। এই ঠিকানায় গিয়ে কোনো গরুর পছন্দ হলে অনলাইনে অর্ডার করলেই তা বাড়িতে পৌঁছে দেবে প্রতিষ্ঠানটি।

কোরবানির সরঞ্জাম
কোরবানির ঈদে পশু জবাই থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ রয়েছে অনেক ঝামেলা। কোরবানি করতে প্রয়োজন হবে ছুরি ও চাপাতি। তেমনি চামড়া ছাড়াতে মাংস বানাতে প্রয়োজন হবে ছুরি, চাকু, দা, কুড়াল, কাঠের গুঁড়ি। প্রতিটি ছুরি, কুড়াল, চাকু ও দা যাই বলি না কেন, সবই আগেভাগে সংগ্রহ করে রাখতে হবে। তা না হলে ঈদের দিন পড়তে হবে ভারি ঝামেলায়। এসব ঝামেলা থেকে মুক্ত থাকতে হলে কোরবানির প্রয়োজনীয় যন্ত্রপাতি  অনলাইনে কেনার যাবে আজকের ডিল থেকে।

*

*

আরও পড়ুন