স্মার্ট প্রযুক্তিতে স্বাস্থ্যসেবা দিতে এলো প্রাভা হেলথ

praava-health-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আধুনিক প্রযুক্তির ব্যবহার করে রোগীদের আরও উন্নত সেবা নিশ্চিত করতে দেশে প্রথম ফ্যামিলি হেলথ সেন্টার ‘প্রাভা হেলথের’ যাত্রা হয়েছে।

বৃহস্পতিবার বনানীতে হেলথ সেন্টারটি উদ্বোধন করেন প্রাভার প্রতিষ্ঠাতা, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সিলভানা কিউ। বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, নারী নেতৃতে প্রাভা যে অনন্য নজির স্থাপন করেছে এটা দেখে আমি আনন্দিত। প্রাভা যুক্তরাষ্ট্র ও দেশের বাইরে ডাক্তারদের যুক্ত করেছে। আমি তাদের এ উদ্যোগ নিয়ে বিশেষভাবে রোমাঞ্চিত।

praava-health-techshohor

মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, স্বাস্থ্যখাতে প্রযুক্তি ব্যবহারে বাংলাদেশ এখনো কিছুটা পিছিয়ে। এটা খুবই আশাব্যঞ্জক যে, নারী নেতৃত্বাধীন স্টার্টআপগুলো রোগীর অভিজ্ঞতাকে ইতিবাচকভাবে রূপান্তরিত করতে স্বাস্থ্যসেবায় প্রযুক্তি ব্যবহার করছে। প্রাভার রোগীরা তাদের মেডিকেল রেকর্ড দেখতে পাবেন এবং ডাউনলোড করতে পারবেন। পাশাপাশি ডাক্তারের সাথে যোগাযোগ করতে পারবেন। এমনকি তাদের স্ক্যান রিপোর্টগুলো বিশ্বজুড়েই রেডিওলজিস্টরা পর্যালোচনা করবেন।

অনুষ্ঠানে জাবিল রহমান সিনহা জানান, সঠিক ও পর্যাপ্ত স্বাস্থ্যসেবা দিতে একটি ফ্যামিলি হেলথ সেন্টারের চিন্তা করতে বাধ্য করেছে, যেখানে চিকিৎসক ও রোগীর মধ্যে পেশাদারিত্ব, দক্ষতা ও আস্থার সম্পর্ক থাকবে। মুষ্টিমেয়র জন্য বিলাসবহুলতা নয়, প্রত্যেক নাগরিকেরই এটা অধিকার। কৃত্রিম অভিজ্ঞতা, স্মার্ট ডিজাইন ও বায়োটেকনোলজির ওপর গড়ে উঠবে ভবিষ্যতের স্বাস্থ্যসেবা।

প্রাভা হেলথ কেয়ার সেন্টারে পারিবারিক ডাক্তারের সাথে পরামর্শের সুযোগের পাশাপাশি ল্যাব ও ইমেজিংসহ বিস্তৃত পরিসীমার ডায়াগনোস্টিক সেবা রয়েছে। প্রাভাতে রোগীর জন্য অনলাইনে ও ফোনের অ্যাপ পোর্টাল সুবিধাও রয়েছে।

প্রাভা মলিকুলার ক্যান্সার ডায়াগনোস্টিক (পলিমারেজ চেইন রিঅ্যাকশন-পিসিআর) ল্যাব যা স্তন, সার্ভিকাল, কলোরেক্টাল ও ফুসফুস ক্যান্সার চিকিৎসা, ইলেকট্রনিক হেলথ রেকর্ডস (ইএইচআর) সুবিধাসহ দেশের প্রথম হসপিটাল ইনফরমেশন সিস্টেম (এইচআইএস) সংযুক্ত হাসপাতাল।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন একমি ল্যাবরেটরিজের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. জাবিল রহমান সিনহা, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়ার্নার এবং টুইটারের সাবেক প্রধান বিজ্ঞানী ড. আবদুর চৌধুরী।

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন