সরকারি জমির খোঁজ দিতে অ্যাপ

A hostess displays the new Samsung Galaxy S6 Edge smartphone during the Mobile World Congress in Barcelona

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সরকারি ভূমিতে সাধারণ মানুষের জমি সম্পৃক্ত আছে কিনা তা জানাতে একটি মোবাইল অ্যাপ উদ্বোধন করেছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক।

রোববার ‘সিদ্ধিরগঞ্জ এর সরকারি সম্পত্তি’ নামের অ্যাপটি উদ্বোধন করেন জেলা প্রশাসক রাব্বি মিয়া।

উদ্বোধন শেষে জেলা প্রশাসক সিদ্ধিরগঞ্জ রাজস্ব সার্কেলের এই অ্যাপ উদ্ভাবনের মাধ্যমে জবাবদিহিতামূলক ভূমিসেবা নিশ্চিতকরণ উদ্যোগকে সাধুবাদ জানান।

এছাড়াও তিনি অ্যাপটির সফল ব্যবহার নিশ্চিত করে জনগণের দোরগোড়ায় স্বচ্ছ ভূমিসেবা পৌঁছে দিতে সহকারী কমিশনার (ভূমি), সিদ্ধিরগঞ্জ রাজস্ব সার্কেলসহ সেখানকার সার্কেল কর্মকর্তাদের নির্দেশ দেন।

অ্যাপের মাধ্যমে জমি ক্রয়ের সময় উক্ত জমি খাস, ভিপি, এপি কিংবা কোনো সংস্থার কিনা তা নিশ্চিত হতে পারবেন। জমি সংক্রান্ত প্রাথমিক তথ্যের জন্য রেকর্ডরুম বা স্থানীয় ভূমি অফিসে আবেদন করতে হবে না।

ওয়ারিশন, এওয়াজবদল বা খরিদমূল্যে ভোগদখলকৃত জমি অর্পিত সম্পত্তিভুক্ত কিনা তা যাচাই-বাছাই করতে পারবেন। কোনো সচেতন ব্যক্তি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, জনপ্রতিনিধি বা সাংবাদিক তার এলাকার ভূমি দস্যু কর্তৃক বে-দখলকৃত খাস ও ভিপি জমির বিষয়ে তাৎক্ষণিক নিশ্চিত হয়ে বেদখলের বিষয়ে ব্যবস্থা গ্রহণ ও সংশ্লিষ্ট ভূমি অফিসকে অবিহিত করতে পারবেন।

সাধারণ মানুষ ভূমি সংশিষ্ট দুষ্কৃতিকারী ও প্রতারণা চক্রের প্রতারণা থেকে নিজেদের রক্ষা করতে পারবেন।

অ্যাপ উদ্বোধনের সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসীম উদ্দিন হায়দার, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসনিম জেবিন বিনতে শেখ এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, জেলার সহকারী কমিশনার (ভূমি)সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অ্যাপটি গুগলের প্লে স্টোর থেকে যে কেউ ডাউনলোড করতে পারবেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন