মঙ্গলে যাবে বাংলাদেশী রোবট!

Mongoljan-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মঙ্গল গ্রহে চলার উপযোগী একটি রোবট তৈরি করেছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থী। শিক্ষার্থীদের প্রত্যাশা, তাদের তৈরি রোবটটি মঙ্গলে পাঠিয়ে গবেষণা করার।

তাদের দাবি, রোবটটি মঙ্গলগ্রহে বিচরণ করতে পারবে এবং সেখান থেকে নানা ধরনের গবেষণার আলামতও সংগহ করা যাবে।

নির্মাতারা রোবটটির নাম দিয়েছেন ‘মার্স রোভার’। আর এটি তৈরি করতে শিক্ষার্থী দলটিকে কাজ করতে হয়েছে দীর্ঘ ৮ মাস।

রোবটের ওজন প্রায় ৪০ কেজি। এর সঙ্গে একটি রবোটিক আর্ম যুক্ত করা হয়েছে যা মানুষের হাতের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।

Mongoljan-Techshohor

এছাড়াও রোবটে রয়েছে অনেক ধরনের সেন্সর যা ভূমি থেকে মাটি খুঁড়ে সংগ্রহ করে এনে সেটার বিভিন্ন গবেষণা করতে সক্ষম।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছয় সদস্যের দলে রয়েছেন জাওয়াদ ইসাক, বেনাজির রিধি, আহমেদ সুজন, আবু সাইদ তুহেল, সিফাত রেজয়ান এবং দলনেতা ফাতিন হাসনাত চৌধুরী। আর গবেষণা কর্মটির তত্ত্বাবধায়ন করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক রেজাউল ইসলাম।

ফাতিন হাসনাত চৌধুরী বলেন, তাদের তৈরি এটাই প্রথম মঙ্গলযান। এটি তৈরিতে অনেক পরিশ্রম করতে হয়েছে, তবে তাদের প্রত্যাশা তারা এটি নিয়ে আরও গবেষণা করবেন এবং মঙ্গল গবেষণায় দেশের হয়ে অবদান রাখতে পারবেন।

আরেক শিক্ষার্থী সিফাত রেজওয়ান তামিম বলেন, তারা এখন একটা ভালো প্রোটোটাইপ দাঁড় করানোর চেষ্টা করছেন। তবে আর্থিক সহায়তা ছাড়া এমন কাজ পরিপূর্ণভাবে তাদের পক্ষে করা সম্ভব নয় বলেও জানান।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু টেকশহরডটকমকে বলেন, দলটি খুব ভালো কাজ করেছে। তবে মঙ্গলের সার্বিক পরিস্থিতি জেনে এটিকে উন্নত করতে হবে। এজন্য বাংলাদেশ ইনোভেশন ফোরামের পক্ষ থেকে দলটিকে কারিগরি সহায়তার জন্য নাসার কাছ থেকে মঙ্গলগ্রহ সম্পর্কিত তথ্য সরবরাহ করে সহায়তা করবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন