এইচবিও হ্যাকে ভারতে গ্রেপ্তার ৪

game-of-thrones-supporting-actors
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এইচবিও চ্যানেলের কম্পিউটার সিস্টেম হ্যাক করে হাতিয়ে নেওয়া অপ্রকাশিত বিভিন্ন প্রোগ্রাম একে একে প্রকাশ করে দিতে শুরু করেছে হ্যাকাররা। এমনকি হ্যাকারদের দাবির পর তাদের আড়াই লাখ ডলার দিতে রাজি হলেও তা মেনে নেয়নি হ্যাকাররা।

তবে অন্যতম জনপ্রিয় ‘গেইম অব থ্রোনস’ ৪ সিরিজের অপ্রকাশিত সপ্তম এপিসোড এখনো প্রকাশ করেনি হ্যাকাররা।

এবার ‘গেইম অব থ্রোনস’ হ্যাকের সঙ্গে জড়িত থাকার অভিযোগে চার ব্যক্তিকে আটক করেছে ভারতের মহারাষ্ট্র রাজ্য পুলিশ।

আটককৃতদের আদালতে হাজির করার পর সাত দিনের জন পুলিশ হেফাজতে পাঠানো হয়েছে।

game-of-thrones-supporting-actors

স্পেশাল ইনস্পেকটর জেনারেল অব পুলিশ (সাইবার) ব্রিজেষ সিং বলেন, এইচবিওর অত্যধিক জনপ্রিয় ‘গেইম অব থ্রোনস’ সিরিজটির সপ্তম এপিসোড ভারতে প্রকাশের কাজ শুরু করেছে হ্যাকাররা। আর সেটি ইন্টারনেটে ছাড়ার কাজও চলছিল। এমন সময় তারা ওই কাজে জড়িত থাকায় চারজনকে গ্রেপ্তার করেছে।

এপিসোডটি ৬ আগস্ট যুক্তরাষ্ট্রে এবং ৭ আগস্ট ভারতে প্রচারের জন্য সময় নির্ধারণ করেছিল এইচবিও। কিন্তু হ্যাকের কারণে সেটি দেখানো সম্ভব হয়নি। ভারতে স্টার ইন্ডিয়া এটি সম্প্রচার করতো ।

এক বিবৃতিতে মাহারাষ্ট্র পুলিশ জানায়, তাদের সাইবার ইউনিট দীর্ঘ সময় পর্যবেক্ষণে রেখে ওই চারজনকে আটক করে। তার আটককৃতদের সবধরনের ইলেক্ট্রনিক ডিভাইস পরীক্ষা করে দেখেছে। তাতে তাদের সম্পৃক্ততা পাওয়া গেছে।

এখন ভারতে এপিসোডটির স্বত্বাধীকারী স্টার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের অন্য কোনো ডেটা তাদের কাছে আছে কিনা সেখা খতিয়ে দেখছে পুলিশ।

জড়িতদের ধরতে পারায় পুলিশের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে স্টার ইন্ডিয়া চ্যানেল কর্তৃপক্ষ।

এর আগে জুলাইয়ে এইচবিও চ্যানেলের কম্পিউটার সিস্টেম হ্যাক করে সবধরনের তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। পরে ইমেইল করে ৬০ লাখ ডলার মুক্তিপণ বিটকয়েনে দাবি করে হ্যাকাররা।

 তবে ‘গেইম অব থ্রোনস’ এই প্রথম হ্যাকের সঙ্গে জড়িতে কাউকে গ্রেপ্তার করা হলো।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন