Header Top

এখন বাংলায় গুগল ভয়েস সার্চ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টাইপের ঝামেলা থেকে মুক্তি দিতে গুগলের ভয়েস সার্চ ফিচারটি বেশ জনপ্রিয়। এতোদিন ইংরেজিসহ বিভিন্ন ভাষায় ব‍্যবহার করা যেতো ফিচারটি। তবে ছিলো না বাংলা ভাষা ব‍্যবহার সুবিধা। এবার গুগল ভয়েস সার্চে যুক্ত হয়েছে বাংলা ভাষা।

সম্প্রতি এক ব্লগপোস্টে বিষয়টি নিশ্চিত করেছে গুগল।

বাংলার পাশাপাশি নেপালি, তেলেগু, মারাঠি, তামিলসহ মোট ৩০টি নতুন ভাষা যুক্ত করা হয়েছে এতে। ফলে গুগলের ভয়েস সার্চ সুবিধা বিশ্বের মোট ১১৯টি ভাষাভাষিরা ব‍্যবহার করতে পারবেন।

এখনো নতুন ভাষাগুলো সব ব‍্যবহারকারীদের কাছে পৌঁছেনি। গুগল জানিয়েছে, ধীরে ধীরে সব ব‍্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে  ভাষাগুলো।

দ্রুতই এই নতুন ভাষায়গুলো ব‍্যবহার করে গুগলের অন্য অ‍্যাপগুলোতে ভয়েস কমান্ডের সুবিধা যুক্ত হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ফলে গুগলের ট্রান্সলেশনে বাংলা ভাষায় ভয়েস কমান্ডের সাহায‍্যে কোন শব্দের অর্থ খুঁজে বের করা যাবে।

উল্লেখ‍্য গুগল ভয়েস সার্চের সাহায্যে কিবোর্ড ছাড়াই ভয়েস কমান্ডের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করা যাবে। এজন্য গুগল ক্রোমে সার্চের বক্সের মাইক্রোফোন আইকনে কিক করে ভয়েস কমান্ড অপশনটি সক্রিয় করতে হবে। এরপর শুধু আপনি যা খুঁজে পেতে চান তা বলতে হবে।

গুগল ব্লগ অবলম্বনে তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন