ম্যাসেঞ্জারের জন্য এআই স্টার্টআপ কিনছে ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ম্যাসেঞ্জারকে আরও স্মার্ট করতে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা স্টার্টআপ প্রতিষ্ঠান কিনছে ফেইসবুক। ‘ওজলো’ নামের স্টার্টআপটি ম্যাসেজের মতো বার্তা আদান-প্রদান বুঝতে পারদর্শী।

চার বছর বয়সী স্টার্টআপ প্রতিষ্ঠানটির দাবি, তাদের তৈরি করা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হ্যাঁ, না ছাড়াও অন্যান্য প্রশ্ন বুঝতে ও তার উত্তর দিতে সক্ষম।

ফেইসবুকের মতো প্রতিষ্ঠানের সঙ্গে যোগ দিয়ে তাদের যেমন মূল্য বেড়ে যাবে তেমনি তারা তাদের অভিজ্ঞতার ঝুলি পূর্ণ করতে পারবে। একই সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং নিয়ে আরও দক্ষ হয়ে উঠবে বলে তাদের ওয়েবসাইটে লিখেছে ওজলো।

Facebook-chatbot-Messenger-platform-TechShohor

গ্রেলক বিনিয়োগ করার পর এখন ওজলোর সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে এক কোটি ৪০ লাখ মার্কিন ডলার। স্টার্টআপটিতে রয়েছে ৩০ জন কর্মী। এর বেশিরভাগই এখন ক্যালিফোর্নিয়ার মেলনো পার্ক অথবা ওয়াশিংটনের সিয়াটলে ফেইসবুকের ম্যাসেঞ্জারের অফিসে যোগ দিতে পারেন।

ফেইসবুকের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হচ্ছে, তারা এখন ম্যাসেঞ্জারের সঙ্গে বসে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং নিয়ে কাজ করবেন।

যদিও এর বাইরে বিস্তারিত কোনো তথ্য শেয়ার করেনি প্রতিষ্ঠান দুটি। এমনকি প্রতিষ্ঠান দুটির আর্থিক চুক্তি নিয়েও কিছু বলা হয়নি।

চলতি বছরের শুরুতে ম্যাসেঞ্জারের প্রডাক্ট হেড স্ট্যান চুদনোভস্কি বলেন, ফেইসবুক এখন টেক্সট নির্ভর এআই এর উপর নজর দিচ্ছে। কারণ অ্যাপল ও গুগলের ভয়েস কনভারসেশনের মতো আলাদা আরও পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

এর আগে রোববার ইনপুট দেওয়া ভাষা ইংরেজির পরিবর্তে নিজের ভাষায় কথা বলায় ফেইসবুক তাদের একটি এআই বন্ধ করে দিয়েছে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন