Techno Header Top and Before feature image

বাংলাদেশে গুটিয়ে ভারতে কার্যক্রম বাড়াচ্ছে অ্যাকসেঞ্চার

accenture-basis-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  সপ্তাহ খানেক আগেই বাংলাদেশ থেকে  নিজেদের কার্যক্রম গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাকসেঞ্চার। অন্যদিকে, ভারতের ব্যাঙ্গালুরুতে বড় একটি ‘ইনোভেশন সেন্টার’ নির্মাণ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইনোভেশন সেন্টারটির আয়তন  চার লাখ ৪০ হাজার বর্গফুট, যেখানে চার হাজার কর্মীর কাজের ব্যবস্থা রাখছে অ্যাকসেঞ্চার।

ইনোভেশন সেন্টারটিতে ভার্চুয়াল রিয়েলিটিতে ক্রিকেট খেলার সুবিধা, পিয়ানো বাজানো রোবট, পরীক্ষামূলক অ্যাকসেঞ্চার ল্যাব, লিকুইড স্টুডিও থাকবে। এছাড়াও সেখানে দেশটির কিছু স্টার্টআপকে জায়গা দেবে প্রতিষ্ঠানটি।

এ ধরনের সেন্টার অ্যাকসেঞ্চার এবারই প্রথম নির্মাণ করতে যাচ্ছে।  ধীরে ধীরে ভারতের অনেক কয়েকটি শহরেই একই রকমের কিছু সেন্টার নির্মাণ করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

accenture-BD-techshohor

অ্যাকসেঞ্চারের প্রধান নির্বাহী ভাস্কর ঘোষ জানিয়েছেন, ইনোভেশন সেন্টার তাদের পরিকল্পনার বড় একটি অংশজুড়েই আছে। এটি নির্মাণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে তাদের যেকোনো সেন্টারের উদ্ভাবন যেকোনো গ্রাহকের হাতে পৌঁছায়।

বিশ্বজুড়ে অ্যাকসেঞ্চারের কর্মী সংখ্যা চার লাখ ১০ হাজার। তদের মধ্যে ভারতীয় কর্মীর সংখ্যা এক লাখ ৪০ হাজার।
অপরদিকে ২০১৩ সালে গ্রামীণফোন আইটি (জিপিআইটি) এর ৫১ ভাগ মালিকানা কিনে বাংলাদেশের বাজারে প্রবেশ করে অ্যাকসেঞ্চার।
গত ১৯ জুলাই অ্যাকসেঞ্চার বাংলাদেশ কার্যালয়ের ৫৫৬ কর্মীকে একসঙ্গে ছাঁটায়ের নোটিশ দেয়। চলতি বছরের নভেম্বর মাসের মধ্যে তারা এই ছাঁটাই প্রক্রিয়ার মাধ্যমে নিজেদের কার্যক্রম গুটিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে।
দ্য ইকোনোমিক টাইমস অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন