প্রধান দুটি ব্ল্যাক মার্কেটপ্লেস বন্ধ

alphabay-black-market-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস ও ইউরোপিয়ান কর্তৃপক্ষ  আলফাবে ও হানসা নামে ডার্ক নেট সাইটের প্রধান দুটি মার্কেটপ্লেস বন্ধ করে দিয়েছে। অনলাইন ব্ল্যাক মার্কেট হিসেবে পরিচিত এই দুটি ওয়েবসাইটে মাদক, অস্ত্র, অঙ্গ-প্রত্যঙ্গ ও অন্যান্য অবৈধ জিনিস বেচাকেনা করা হতো।

ডার্ক নেট সাইটে বিশেষ একটি ব্রাউজার দিয়ে প্রবেশ করতে হয়, যেখানে সার্ভারে ব্যবহারকারীর অবস্থান ও পরিচয় গোপন থাকে। একারণেই নিরাপত্তা বাহিনীর সদস্যদের জন্য এই  ব্ল্যাক মার্কেটপ্লেসগুলো বন্ধ করা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

এবিষয়ে ডার্ক ওয়েব মার্কেটের গবেষক এমিলি উইলসন বলেছেন, এই দুটি ছাড়াও আরও অনেক মার্কেটপ্লেস আছে যেগুলো এখনও বন্ধ করা যায়নি। ছোট খাটো এই মার্কেটপ্লেসগুলো নিয়ে উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ আছে।

Black-market-alphabay-techshohor

গত ৫ জুলাই আলফাবের কথিত প্রতিষ্ঠাতা আলেক্সেন্ডার কেজকে (২৫) থাইল্যান্ডে গ্রেফতার করা হয়। গত ১২ জুলাই পুলিশ হেফাজতে থাকা অবস্থায় তিনি আত্মহত্যা করেন। এতে আলফাবের কার্যক্রম বন্ধ হয়ে যায়। ব্যবহারকারীরা হানসা মার্কেটের দ্বারস্থ হন।

অন্যদিকে,গত জুন মাসে ডাচ পুলিশ হানসা মার্কেটের কর্তৃত্ব নিয়ে নেয়। এর কিছুদিন পরেই হানসা মার্কেট পরিচালনা করার জার্মানিতে অপরাধে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

এর আগে ২০১৩ সালে সিল্ক রোড নামে একটি ব্ল্যাক মার্কেটপ্লেস বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে সেটি আলফাবের মতো বহুল পরিচিত কোনো ওয়েবসাইট ছিল না।

সিল্ক রোডের চেয়ে আলফাবের আয়তন ছিলো প্রায় ১০ গুণ বেশি। এখানে তালিকাভুক্ত দুই লাখ ৫০ হাজার ধরনের মাদক, চুরি করা ১ লাখ গোপন নথি এবং হ্যাকিং টুলসের বেচাকেনা করা হতো।

সিএনএন অবলম্বনে আনিকা জীনাত

*

*