ভারতে ১০ মিনিটে একটি সাইবার হামলা

coindesk-ethereum-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বে কিছুদিন আগে ঘটে যাওয়া র‍্যানসমওয়্যার সাইবার হামলায় যে শত শত কম্পিউটার সিস্টেম অকেজো হয়ে পড়েছিল ভারতে ঠিক তেমনই সাইবার হামলা প্রতি ১০ মিনিটে কমপক্ষে একটি করে ঘটে।

এই অবস্থা চলতি বছরের প্রথম ছয় মাসেই ঘটেছে। যা ২০১৬ সালে যে প্রতি ১২ মিনিটে একটি করে সাইবার হামলা হতো তার চেয়ে বেশি।

ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) চলতি বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে এমন আক্রমণের পরিমাণ পেয়েছে ২৭ হাজার ৪৮২টি।

এর মধ্যে রয়েছে ফিশিং, স্ক্যানিং বা অনুসন্ধান করা, সাইট ঘোরা, ডিফ্লেসমেন্ট, ভাইরাস বা দূষিত কোড, র‍্যানসমওয়্যার এবং অনুনোমোদিত সেবা ব্যবহার করে আক্রমণ।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, যেহেতু অধিক পরিমাণে ভারতীয় সাইবার পরিসরে যুক্ত হচ্ছে। সেদিক থেকে সাইবার ক্রাইমগুলি অত্যন্ত ‘গুরুত্বপূর্ণ’।

গত তিন থেকে সাড়ে তিন বছরে ভারতে এক লাখ ৭১ হাজারের মতো সাইবার ক্রাইমের ঘটনা ঘটেছে। তবে সম্প্রতি এই সংখ্যা বেড়েছে। গত বছরের ডিসেম্বর পর্যন্ত ৫০ হাজার আক্রমণের ঘটনা ছিলো। কিন্তু সেটা এখন ছয় মাসেই প্রায় ২৮ হাজার।

সাইবার ক্রাইম বিশেষজ্ঞ মির্জ্জা ফায়জান আসাদ বলেন, এটি মোকাবিলা করতে শুধু সরকারি প্রচেষ্টা যথেষ্ট নয়। সরকার কাজ করলেও সাইবার ক্রাইমে শত শত ব্যক্তিগত সিস্টেম এবং সংস্থার কম্পিউটার সিস্টেম আক্রান্ত হচ্ছে। তাই ব্যক্তি এবং বিভিন্ন প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে সরকারের পাশাপাশি এটি মোকাবিলায় কাজ করতে হবে।

ইকোনোমিক টাইমস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন