গণিতে শিশুদের দক্ষতা বাড়ায় ভিডিও গেইম

children-playing-video-games-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যারা সন্তানদের মোবাইলে বা কম্পিউটারে ভিডিও গেইম খেলতে বাধা দেন তারা এখন থেকে খেলায় বরং উৎসাহ দিতে পারেন। কারণ আপনার সন্তান ছোটবেলায় যদি ভিডিও গেইমের এমন পোকা হয় তবে বুঝে নেবেন তার ভবিষ্যৎ আর কিছু না হোক অংকে কাঁচা হবে না।

যেসব শিশুরা এখনো স্কুলে যেতে শুরু করেনি তারা যদি এমন ভিডিও গেইম খেলে তবে তারা গণিতে অনেক তুখোড় বুদ্ধিমত্তার অধিকারী হয়। এমন কথাই বলছেন গবেষকরা। এই অনানুষ্ঠানিক শিক্ষা অনেকক্ষেত্রে আনুষ্ঠানিক শিক্ষার চেয়ে বেশ কাজে দেয় বলেও তারা জানাচ্ছেন।

গবেষকরা স্কুলে যাওয়া শুরু করেনি এমন শিশুদের বুদ্ধিমত্তা বাড়াতে ওই গেইম ডিজাইন করেন। গেইমটি ডিজাইন করা হয়েছে একটু অস্বচ্ছল পরিবারের শিশুদের গণিত শেখাতে। যাতে করে বিভিন্ন শ্রেণির শিশুদের একসঙ্গে বেড়ে ওঠার দিকেও নজর দেবে বলে জানান গবেষকরা।

children-playing-video-games-Techshohor

ফলাফল দেখা গেছে, স্বল্প মেয়াদে এমন ভিডিও গেইম শিক্ষার্থীদের অন্তর্নিহিত গাণিতিক দক্ষতা (যেমন, সংখ্যাসূচক মূল্যায়ন) এবং তাদের আনুষ্ঠানিক দক্ষতা উভয়ই বৃদ্ধি করেছে।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও লেখক মীরা ডিলন বলেন, স্কুল থেকে আনুষ্ঠানিকভাবে শেখার আগে শিশুদের এমন করে স্বতঃস্ফূর্ত এবং অনানুষ্ঠানিক পদ্ধতিতে শেখার বিষয়ে শিশুদের উদ্বুদ্ধ করা উচিত। কারণ শিশুরা পাঁচ বছর বয়সে শেখার ক্ষেত্রে একটি চ্যালেঞ্জ মোকাবেলা করে।

শিশুদের ক্ষেত্রে বিষয়টি আসলেই খুব চ্যালেঞ্জিং। বিশেষ করে যারা দারিদ্র্যের একেবারে সীমায় বসবাস করে এমন। তাই এম,ন অনানুষ্ঠানিক শিক্ষা

গবেষণাটির ক্ষেত্র হিসেবে বেছে নেওয়া হয়েছে ভারতের দিল্লির দরিদ্র্য একটি এলাকা। আর জরিপটি চালানো হয়েছে দেড় হাজার শিশুর উপর।

এর আগে গত আগস্টে যুক্তরাষ্ট্রের একটি গবেষণার ফলাফলে দেখানো হয়েছিল, ভিডিও গেইম শিশুদের বুদ্ধিমত্তার ব্যাপক উন্নয়ন ঘটায়।

ইমরান হোসেন মিলন 

*

*

আরও পড়ুন