কক্ষপথে ব্র্যাক অন্বেষা

Brac-Annasha-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে কক্ষপথে স্থাপন করা হয়েছে দেশের প্রথম ন্যানো সাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’।

শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৩টা ১০ মিনিটে ন্যানো স্যাটেলাইটটি কক্ষপথে পাঠানো হয়েছে। এর পর থেকেই এটি পৃথিবীপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উপরে তার কক্ষপথে প্রদক্ষিণ শুরু করেছে। এটি ৯০ মিনিটে একবার করে পৃথিবী প্রদক্ষিণ করবে।

শুক্রবার রাজধানীর মহাখালীর ব্র্যাক বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে স্যাটেলাইটটির কক্ষপথে যাওয়া দৃশ্য প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়।

Techshohor Youtube

Nano-Satellite-Techshohor

জাপানের কিউশু ইনস্টিটিউট অব টেকনোলজির (কেআইটি) মাস্টার্সের শিক্ষার্থী এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের  তিন শিক্ষার্থী রায়হানা শামস ইসলাম অন্তরা, আবদুল্লা হিল কাফি ও মাইসুন ইবনে মানোয়ার স্যাটেলাইটটি তৈরি করেন।

গত ৪ জুন বাংলাদেশ সময় মধ্যরাত সাড়ে তিনটার দিকে মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স আর মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সিআরএস-১১ অভিযানে স্পেসএক্স-এর ফ্যালকন ৯ রকেটে করে ব্র্যাকের ন্যানো স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়।

রাত ৯টার দিক থেকেই গ্রাউন্ড স্টেশন থেকে  যেটা সংগ্রহের কাজ শুরু হচ্ছে। এটি মহাকাশ থেকে উচ্চমানের ছবি ও বিভিন্ন ডেটা পাঠাবে।

শুক্রবার জাপানের কিউশু ইনস্টিটিউটেও একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখান থেকে ওই তিন শিক্ষার্থী এবং তাদের গবেষণা কার্যক্রমের সুপারভাইজার অধ্যাপক আরিফুল ইসলাম। দেশে সার্বিক বিষয়টি তত্ত্বাবধান করেন অধ্যাপক খলিলুর রহমান।

শুক্রবারের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) চেয়ারম্যান শাহীন খান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ সাদ আন্দালিব, বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন