Header Top

ফেইসবুকে গোপনটি আর রইবে না গোপন

facebook_techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর ডেস্ক: জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেইসবুকে এতদিন নিজেকে আড়াল করে রাখার একটা সুযোগ ছিল। তবে এতদিন যারা নিজেদের লুকিয়ে রেখেছিলেন তাদের দিন শেষ। ব্যবহারকারীর প্রোফাইল গোপন রাখার যে ফিচারটি ছিল তা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

ফেইসবুকের সার্চে নতুন একটি সংযোজনের ফলে এ সুবিধা বাতিল হয়ে যাচ্ছে। এ সুবিধা এখনও যারা ব্যবহার করছেন তাদের একটি নির্দিষ্ট বার্তা দিচ্ছে। যাতে লেখা রয়েছে খুব শিগগির এ সুবিধা বাতিল হয়ে যাবে।

এ পরিবর্তনের পরও ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয়তা আগের মতোই সুরক্ষিত থাকবে বলে জানিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ। অর্থাৎ ব্যবহারকারী চাইলে আগের মতো নিজের পোস্টগুলো কারা দেখতে পারবে সেটি নির্ধারণ করে দিতে পারবেন।

 ফেইসবুকে প্রোফাইল গোপন, টেক শহর

সাইটের সার্চ ফিচার নতুনভাবে তৈরির অংশ হিসেবে গত সপ্তাহে প্রোফাইল লুকিয়ে রাখার ফিচারটি পরিবর্তনের খবর জানিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।

মূলত নিজেদের ফেইসবুক কার্যক্রম অপরিচিতদের কাছে গোপন রাখতে কিংবা ফ্রেন্ড রিকোয়েস্টের উটকো ঝামেলা এড়াতে নিজের আইডি লুকিয়ে রাখতে পারতেন। প্রাইভেসি সেটিংস থেকে চাইলে ব্যবহারকারী নিজের বিভিন্ন তথ্যের পাশাপাশি সার্চে নিজের নাম লুকিয়ে রাখতেন। কেউ নির্দিষ্ট করে সার্চ দিলেও তার প্রোফাইল দেখা যেত না। এ সুবিধা ব্যবহারকারীর সংখ্যা অনেক কম হওয়ায় তা বন্ধ করে দেওয়া হচ্ছে। গত বছরও এটি বাতিল করার কথা জানিয়েছিল ফেইসবুক কর্তৃপক্ষ।

ওয়াশিংটন পোস্ট ও টেলিগ্রাফের প্রতিবেদন থেকে আমিন রানা

*

*

আরও পড়ুন