সারফেস প্রো'র আদলে অ্যাপলের আইপ্যাড প্রো!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের চমক নেই আগের মত। প্রতিষ্ঠানটি এখন বিভিন্ন প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর পণ্যের আদলে ডিভাইস তৈরি করে হাজির হচ্ছে। মাইক্রোসফটের সারফেস প্রো’য়ের ধারণা নিয়ে আইপ্যাড প্রো নিয়ে সম্প্রতি হাজির হয়েছে অ্যাপল।

এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন মাইক্রোসফটের সারফেস বিভাগের জেনারেল ম্যানেজার রায়ান গেভিন।

তিনি বলেন, মাইক্রোসফট ‘টু ইন ওয়ান’ ধরনের ট্যাবলেট ডিভাইস নিয়ে কাজ করছে কয়েক বছর ধরে। সারফেস সিরিজের ট্যাবলেট ডিভাইসগুলোর সাহায্যে ল্যাপটপের কাজটি অনায়াসে করে নেয়া যায়। মাইক্রোসফটের এই আইডিয়া অনুসরণ করে সম্প্রতি আইপ্যাড প্রো উন্মুক্ত করে অ্যাপল।

চলতি মাসের শুরুতে অ্যাপলের ডেভেলপার কনফারেন্সে আইপ্যাড প্রো ও আইওএস ১১ উন্মুক্ত করে অ্যাপল। ডিভাইসটি এমনভাবে তৈরি করা হবে যেন ব্যবহারকারীরা ল্যাপটপের বিকল্প হিসেবে এটি ব্যবহার করতে পারেন। এতে যুক্ত করা হয়েছে ম্যাকের মত অ্যাপস ডক।

এছাড়া মাল্টিঅ্যাপ ব্যবহার, সহজে কিবোর্ড ও অ্যাপল পেন ব্যবহারের সুবিধা তো রয়েছে। সফটওয়্যার ও হার্ডওয়্যার ভিন্ন হলেও ফিচারগুলো পূর্বে বাজারে আসা সারফেস প্রো’য়ের সাথে মিলে যায়। তাই মাইক্রোসফট কর্মকর্তাদের এমন মন্তব্য।

শুধু আইপ্যাড নয়, অ্যাপলের হোমপড নামে স্পিকারটিও গুগল হোম ও অ্যামাজনের স্মার্ট-স্পিকারের আদলে তৈরি করা হয়েছে।

বর্তমানে সময়ে মাইক্রোসফট ও অ্যাপলের নজর হাইব্রিড ট্যাবলেট ডিভাইস তৈরির দিকে। সারফেস প্রো ও আইপ্যাড প্রো মাধ্যমে গ্রাহক ধরতে মরিয়া টেক জায়ান্ট দুইটি। দেখা যাক শেষ পর্যন্ত জয়ী কে হয়।

জিএসএমএরিনা অবলম্বনে তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন