ইয়াহু এখন ভেরাইজনের, পদ ছেড়েছেন মেয়ার

yahoo-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাম্প্রতিক বছরগুলোতে হরেকরকমের টানাপড়েনের পর অবশেষে ইয়াহু অধিগ্রহণের প্রক্রিয়া সম্পন্ন করেছে টেলিযোগাযোগ কোম্পানি ভেরাইজন কমিউনিকেশন্স।

৪৫০ কোটি ডলারের এ অধিগ্রহণ প্রক্রিয়ার সব কার্যক্রম সম্পন্ন হয়েছে গত মঙ্গলবার। আর অধিগ্রহণ প্রক্রিয়ার শেষ হবার পর ইয়াহুর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মারিসা মেয়ার পদত্যাগ করেছেন।

ভেরাইজন ইয়াহুকে অধিগ্রহণ করায় পাবলিক কোম্পানি হিসেবে কার্যক্রম শুরুর দীর্ঘ ২১ বছরের ইতিহাসের সমাপ্তি ঘটেছে ইয়াহুর। একই সঙ্গে প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে মারিসা মেয়ারের পাঁচ বছর সময়কালেরও সমাপ্তি ঘটেছে।

মেয়ার ভেরাইজনে যোগ দিতে অনিচ্ছা প্রকাশ করে ক্ষতিপূরণ প্যাকেজসহ ইয়াহু ছাড়ার সিদ্ধান্ত নেন। আর এই সিদ্ধান্তে তিনি প্যাকেজ হিসেবে পাবেন ১২ কোটি ৫০ লাখ ডলার। সঙ্গে যুক্ত রয়েছে বিচ্ছেদ প্যাকেজ ও স্টক অ্যাওয়ার্ড।

verizon-yahoo-tech-acquisition-TechShohor

ইয়াহুর ই-মেইল এবং অন্যান্য ডিজিটাল সেবা যেমন—স্পোর্টস, ফিন্যান্স ও নিউজ পরিচালিত হবে টিম আর্মস্ট্রংয়ের নেতৃত্বে। ভেরাইজন দুই বছর আগে ৪৪০ কোটি ডলারে এওএল অধিগ্রহণের পর থেকেই প্রতিষ্ঠানটি পরিচালনা করছেন আর্মস্ট্রং। তিনি ভেরাইজনের নতুন সৃষ্ট সহযোগী প্রতিষ্ঠান ‘ওথের’ প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করবেন, যা গঠিত হবে ইয়াহু ও এওএলের একাধিক সেবা একীভূতকরণের মাধ্যমে।

একীভূতকরণের পর এওএল ও ইয়াহুর কর্মী সংখ্যা দাঁড়াবে ১৪ হাজার। মোট কর্মীর ১৫ শতাংশ বা প্রায় ২ হাজার ১০০ কর্মী ছাঁটাই করা হবে। ছাঁটাই সিদ্ধান্তের কারণে ইয়াহুর কর্মীরাই বেশি ক্ষতিগ্রস্ত হবেন বলে মনে করা হচ্ছে। যদিও এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ভেরাইজন কমিউনিকেশন্স গত বছরের মধ্যভাগে ইয়াহুর ইন্টারনেট ব্যবসা কিনতে আগ্রহ প্রকাশ করে। এ নিয়ে ৪৮০ কোটি ডলারের একটি চুক্তি হয় মার্কিন দুই প্রতিষ্ঠানের মধ্যে।

তবে চুক্তির পর পরই দুই ধাপে ইয়াহুর শতকোটি গ্রাহকের তথ্য চুরির ঘটনা প্রকাশিত হলে অনিশ্চয়তায় পড়ে অধিগ্রহণ প্রক্রিয়াটি। পরে সংশোধিত মূল্যে ৩৫ কোটি ডলার ছাড়ে ইয়াহুর ইন্টারনেট ব্যবসা কিনতে আগ্রহ প্রকাশ করে ভেরাইজন।

নিউ ইয়র্ক টাইমস অবলম্বনে

*

*

আরও পড়ুন