Techno Header Top and Before feature image

ঈদের ছাড়-অফারে কেনাকাটা বেড়েছে ই-কমার্সে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মণিকা ইসলাম। জেলা শহরে একটি সরকারি প্রতিষ্ঠানে কাজ করেন। সেখান থেকেই ঈদের কেনাকাটার কিছুটা সেরে নিয়েছেন অনলাইনে। ঈদের ছুটির সময় ঢাকায় আসবেন ঠিকই। কিন্তু পরিবারের অন্যদের জন্য কেনাকাটার সময়-সুযোগ করতে পারবেন কিনা সেই আশঙ্কায় অনলাইনেই ভরসা রেখেছেন।

দেশের শীর্ষস্থানীয় একটি ই-কমার্স প্রতিষ্ঠান থেকে ব্র্যান্ডের কিছু পণ্য কিনেছেন। হাতে পেয়ে মূল্য পরিশোধ করে স্বস্তিও প্রকাশ করেছেন।

টেকশহরডটকমকে তিনি বলেন, অনলাইনে পণ্য কেনার অভিজ্ঞতা আগেও ছিল। এবারও তাই করেছেন। তবে এবার তিনি যেসব পোশাক কিনেছেন সেগুলো সবই দেশের নামীদামী কিছু ব্র্যান্ডের। তাই খুব বেশি চিন্তাভাবনা করতে হয়নি তাকে। কিছুটা ছাড়ও পেয়েছেন তিনি।   

বিভিন্ন উৎসব-পার্বণে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোয় কেনাকাটায় নানা ছাড় আর উপহার দিয়ে থাকে। সামনে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ। তার আগে এমন ছাড়ে ই-কমার্সে বেড়েছে কেনাকাটার পরিমাণ।

ঈদকে সামনে রেখে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান নানা ধরনের ছাড়, উপহার আর পুরস্কারের অফার দিচ্ছে। এসবের সঙ্গে আবার অনেক প্রতিষ্ঠান ‘ঈদ শপিং ফেস্টিভাল’ নামেও অফার আয়োজন করছে।

দেশের অন্যতম বড় ই-কমার্স মার্কেটপ্লেস আজকের ডিল আয়োজন করছে ঈদের মূল্য ছাড়। মার্কেটপ্লেসটির প্রায় ১০ হাজার পণ্যের উপর ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে বলে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ফাহিম মাসরুর।

তিনি বলেন, ঈদের আগে নতুন সব পণ্য নিয়ে আসা হয়েছে। বিকাশ পেমেন্টে ছাড় তো থাকছেই। এর বাইরেও এই ছাড় পাওয়া যাবে। আর বিক্রিতো আগের চেয়ে অনেকই বেড়েছে।

ই-কমার্স প্রতিষ্ঠান প্রিয়শপ ডটকম মাসব্যাপী আয়োজন করছে ‘অনলাইন ঈদ শপিং ফেস্টিভাল’। ঈদ উপলক্ষে কেনাকাটায় ক্যাশব্যাক, ভাউচার এবং হেলিকপ্টারে ওড়ার অফার দিয়েছে প্রতিষ্ঠানটি।

ঈদে কেনাকাটায় বিকাশে পেমেন্টে ২০ শতাংশ ক্যাশব্যাক, এক্সিম কার্ড ও মাস্টার কার্ডে ১০ শতাংশ এবং ইবিএল কার্ডে ৫ শতাংশ ছাড় পাবেন গ্রাহকরা।

প্রিয়শপে থ্রি-পিস, গজ কাপড়, শাড়ি, বাহারি পাঞ্জাবি, শার্ট, প্যান্ট, টি-শার্ট, পোলো টি-শার্ট, বাচ্চাদের ড্রেস, ইম্পোর্টেড জুয়েলারি, রোদ চশমা, ঘড়ি, চামড়ার বেল্ট, ওয়ালেট, ঘর সাজানোর সামগ্রী, ইলেকট্রনিকস, ও প্রসাধনীসহ বাহারি সব পণ্য পাওয়া যাচ্ছে। প্রায় প্রতিটি পণ্যে রয়েছে ঈদের বিশেষ মূল্যছাড়।

দেশের অন্যতম ই-কমার্স সাইট বাগডুম ডটকম ঈদ উপলক্ষ্যে বেশ কয়েকটি অফার শুরু করছে। যেখানে সাপ্তাহিক ডিল, হ্যাপি আওয়ারের মতো অফার দিচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির প্রধান বিপণন কর্মকর্তা মিরাজুল হক বলেন, সাপ্তাহিক ডিলে ৪০ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন গ্রাকহরা। এছাড়াও হ্যাপি আওয়ারে ৭০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

নারীদের জন্য ব্র্যাক ব্যাংক চালু করেছে ‘তারা’ নামের বিশেষ একটি কার্ড। এই কার্ডের মাধ্যমেও সবসময় ৭০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

মিরাজুল হক জানান, বাগডুমে মাস্টার কার্ড, এমএক্স কার্ড এবং বাংলালিংকের প্রিয়জন গ্রাহকরা অন্যান্য ছাড়ের উপরেও ১১ শতাংশ ছাড় পাবেন ৭৪টি পণ্যে।

ঈদের আগে পোশাকের পাশাপাশি ইলেক্ট্রনিক পণ্যও বেশি বিক্রি হচ্ছে বলে জানান মিরাজুল হক।

অনলাইনে বেডশিট বিক্রি করে অর্থা ডটকম। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী পার্থ প্রতীম জানান, ঈদের আগে তিনিও বিভিন্ন ধরনের বেডশিটে মূল্যছাড় দিচ্ছেন। আর অর্ডারও পাচ্ছেন আগের চেয়ে বেশি।

ফাহিম মাসরুর বলেন, ঈদের আগে ই-কমার্স সাইটগুলোতে অন্য সময়ের তুলনায় বেশি অর্ডার আসে এবং এগুলোর বেশিরভাগই ঢাকার বাইরের। তাই প্রতিষ্ঠানগুলোর নজর থাকে কিভাবে খুব দ্রুত সময়ের মধ্যে পণ্যগুলো পৌঁছে দেওয়া যায়। যেহেতু গ্রাহকের বিশ্বাস আমাদের মূল ভিত্তি। সেটাকে ধরে রাখতে সবসময় চেষ্টা থাকে।

রইচ আহমেদ নামের এক ক্রেতা টেকশহরডটকমকে বলেন, তিনিও কয়েকটি পোশাক অনলাইনে অর্ডার করেছেন। তিন দিনের মধ্যে হাতে পাওয়ার কথা বলেছে প্রতিষ্ঠানটি। তার আশা তিনি সেটা পেয়ে হতাশ হবেন না।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন