মূল্যবোধ শূন্য হওয়াটাই ভীতিকর : টিম কুক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক শুক্রবার যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) স্নাতকদের সমাবর্তন অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন।

এমআইটির শিক্ষার্থী ও তাদের পরিবারের সামনে তিনি মোট ১৫ মিনিট ভাষণ দেন। এসময় সেখানে প্রায় হাজার খানেক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার শুরু হলে কম্পিউটারও মানুষের মতো চিন্তা করতে শিখবে। আমার ভয় সেখানে নয়। মানুষ যদি কম্পিউটারের মতো মূল্যবোধশূন্য ও সহানুভূতিহীন হয়ে যায়, কর্মফলের কথা না ভাবে সেটাই বরং ভীতিকর।

সেখানে তিনি শিক্ষার্থীদের নিজের মূল্যবোধ ধরে রাখার ব্যাপারে সতর্ক করেছেন। ভাষণে তিনি নতুন প্রযুক্তি ও সোশ্যাল মিডিয়ার প্রশংসা করেন। সোশ্যাল মিডিয়ার কিছু ভালো দিক থাকলেও তা মানুষে মানুষে ভেদাভেদ সৃষ্টি করতে পারে বলেও সতর্ক করেছেন।

পাশাপাশি তিনি বলেন প্রযুক্তি খুব ভালো জিনিস। কিন্তু এটা মহৎ কিছু করে দেখাতে চায় না। প্রযুক্তি আসলে কোনো কিছুই চায় না। তাই জ্ঞানের মাধ্যমেই প্রযুক্তিকে পরিচালিত হতে হবে।

বক্তব্যে টিম কুকেক অতীতের বিভিন্ন কাজের সিদ্ধান্ত ফুটে ওঠেছে। বিশ্বের অন্যতম এই প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবে সমাবর্তনে তার বক্তব্যে প্রাইভেসি সুরক্ষার তার বিতর্কিত অবস্থান, পরিবেশবান্ধব প্রযুক্তিতে বিনিয়োগের বিষয়গুলোর ওপর জোরারোপ ছিল।

আনিকা জীনাত

*

*

আরও পড়ুন