Techno Header Top and Before feature image

ঢাকায় গুগল আইও রিপ্লে রোববার

google_io_dhaka-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত মাসে মাউন্টেন ভিউয়ের শোরলাইন আম্পিথিয়েটরে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে বড় সম্মেলন গুগল আইও। সেই অনুষ্ঠানের আদলে দেশে গুগল আইও রিপ্লে ২০১৭ অনুষ্ঠিত হবে।

আগামী রোববার রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এটি অনুষ্ঠিত হবে।

দিনব্যাপী এই আয়োজনে ঘোষণা করা হবে গুগলের নতুন সব প্রযুক্তি। এছাড়াও বিভিন্ন শহরে হবে অনুষ্ঠিত হবে কোডল্যাব যেখানে বিশেষভাবে নির্বাচিত পারটিসিপ্যান্টদের হাতে কলমে গুগলের অত্যাধুনিক বিভিন্ন বিষয়ে কোডিং শেখানো হবে।

অনুষ্ঠানে অংশ নিতে গুগল সিঙ্গাপুর থেকে দুই গুগলার ঢাকায় আসছেন। গুগল ডেভলপার রিলেশন টিমের মানিকানতান ক্রিস এবং অ্যাপ মানিটাইজেশন টিমের আহমেদ নাওয়াজ অংশ নেবেন টেকটক সেশনে। এছাড়াও সেশনে অংশ নেবেন গুগল আই ফেরত চার তরুণ।

google_io_dhaka-Techshohor

রাখশান্দা রুখাম প্রতিনিধিত্ব করছেন উইমেন টেক মেকারস এবং জিডিজি ঢাকাকে, আরিফ নিজামী প্রতিনিধিত্ব করছেন জিডিজি ঢাকাকে, রাজশাহীর ইশতিয়াক রেজা করছেন জিডিজি সোনারগাঁকে এবং মতিউর রহমান প্রতিনিধিত্ব করছেন জিডিজি বাংলাকে।

এই আয়োজনে ৪০০ শতাধিক তরুণ অংশ নেবে বলে জানিয়েছে গুগল ডেভেলপার গ্রুপ। সেদিন প্রদর্শনীর জন্য থাকবে গুগল হোম, আইওটি প্রযুক্তি এবং ভিআর প্রযুক্তি।

সম্মেলনে আরও বক্তব্য রাখবেন গুগলের কান্ট্রি মার্কেটিং কনসাল্টেন্ট হাশমী রাফসানজানি, হিরোস অব ৭১ নির্মাতা মাশা মুস্তাকিম, ইউআইইউ ক্যারিয়ার কাউসেলিং ক্লাবের পরিচালক মাঞ্জুরুল হক খান। কোডল্যাবগুলোর পরিচালনায় থাকছেন জিডিজি ঢাকার কো-ম্যানেজার অমিত কুমার দে।

গত বছর আইও রিক্যাপে রেজিস্ট্রেশন করে পাঁচ হাজার জন। যার মধ্যে ৫০০ অংশগ্রহণের সুযোগ পায়। এবারও নিবন্ধন করেছে গত বছরের চেয়ে বেশি।

রাখশান্দা রুখাম বলেন, বাংলাদেশকে গুগল বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে তাই এইবার দুজন গুগলার তাদের গুগল আইও তে অংশ নিচ্ছেন। আইও রিপ্লেতে দর্শক দেশে বসেই আইও আয়োজনের স্বাদ পাবেন। আয়োজন ব্যাপারে তাদের প্রস্তুতি ভালো এবং দর্শকরা চমৎকার কিছু উপভোগ করতে পারবেন, প্রত্যাশা তাদের।

সেশনগুলোতে মূলত মোবাইল, ইন্টারনেট অফ থিংকস, স্মার্ট ডিভাইস প্রাধান্য পাবে।

আইও রিপ্লের আয়োজক গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং সহযোগী প্রেনিউরল্যাব।

আগ্রহীরা এই ঠিকানায় অথবা এই লিঙ্কে নিবন্ধন করতে পারবেন।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন