ব্র্যান্ড ভ্যালুর শীর্ষ নয় প্রতিষ্ঠানই তথ্যপ্রযুক্তির

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে মূল্যবান ১০ ব্র্যান্ডের মধ্যে প্রথম নয়টিই প্রযুক্তি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের মধ্যে আটটিই যুক্তরাষ্ট্রের। অপর একটি চীনের।

চীনের শেনজেনের প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট বিশ্বের মূল্যবান ১০ ব্র্যান্ড নির্ধারণ করে বাৎসরিক একটি র‍্যাংকিং প্রকাশ করেছে ব্র্যান্ড জেড এ।

গুগল
দীর্ঘদিন থেকেই সবচেয়ে মূল্যবান ব্র্যান্ড হিসেবে রয়েছে সার্জ জায়ান্ট গুগল। ব্র্যান্ডটির মূল্য এখন ২৪৫ বিলিয়ন ডলারের বেশি। যা ২০১৬ সালের তুলনায় ৭ শতাংশ বেশি।

অ্যাপল

২৩৫ বিলিয়ন ডলার আর্থিক মূল্য নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাপল। তবে ২০১৫ সাল পর্যন্ত ব্র্যান্ড জেডের শীর্ষে থাকা অ্যাপল এর পর থেকেই কিছুটা মৃয়মাণ হয়েছে। ব্রান্ড জেডের গ্লোবাল হেড ডোরেন ওয়াং বলেন, গত বছর অ্যাপলের উদ্ভাবন গুগল ও অ্যামাজনের মতো ওতোটা দ্রুত করা সম্ভব হয়নি। এজন্য তাদের ব্র্যান্ড ভ্যালু কম হতে পারে।

মাইক্রোসফট

দৃশ্যত মূল্য কিছুটা পড়ে গিয়ে ১৪৩ বিলিয়ন ডলার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে মাইক্রোসফট। তবে এর পিছনে মাইক্রোসফট ক্লাউডের বড় ভূমিকা রয়েছে বলে মনে করেন ওয়াং। গত কিছু দিনে মাইক্রোসফটের রেভিনিউ বেড়েছে ৪০ শতাংশ। যার অন্যতম হচ্ছে ইন্টেলিজেন্ট ক্লাউডের অবদান।

অ্যামাজন

গত বছরের চেয়ে অ্যামাজনের ব্র্যান্ড ভ্যালু ৪১ শতাংশ বৃদ্ধি পেয়ে এখন দাঁড়িয়েছে ১৩৯ বিলিয়ন মার্কিন ডলারে। আরও ব্যাপক এলাকা নিয়ে সার্ভিস, অনলাইন শপিং, গ্রোসারি ডেলিভারি, ক্লাউড কম্পিউটিং এবং বিনোদনের জন্য অ্যামাজনের ব্র্যান্ড ভ্যালু এখন বাড়তি।

ফেইসবুক

মিথ্যা খবর এবং সহিংস কিছু বিষয় নিয়ে কিছুটা চাপে থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক তাদের ব্র্যান্ড ভ্যালুর দিক থেকে পিছিয়ে নেই। গত বছরের চেয়ে ২৭ শতাংশ বেড়ে এবার তাদের ব্র্যান্ড ভ্যালু দাঁড়িয়েছে ১৩০ বিলিয়ন ডলারে।

এটি অ্যান্ড টি

টেলিকম জায়ান্ট এটি অ্যান্ড টি ৬৫ শতাংশ ব্র্যান্ড ভ্যালু বাড়িয়ে এখন অবস্থান করছে ছয়ে। গত সাত বছরের চাইতে এবার এর ব্র্যান্ড ভ্যালু সবচেয়ে বেশি হয়েছে। ১১৫ বিলিয়ন ডলার নিয়ে প্রতিষ্ঠানটি এখন ছয় নম্বরে।

ভিসা

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ভিসার নাম সারাবিশ্বের সবাই কমবেশি জানে। চলতি বছরেই ১০ শতাংশ বেড়ে এখন প্রতিষ্ঠানটির ব্র্যান্ড ভ্যালু হয়েছে ১১১ বিলিয়ন মার্কিন ডলার।

টেনসেন্ট

চীনের প্রতিষ্ঠান টেনসেন্ট এখন ব্র্যান্ড ভ্যালুতে অবস্থান করছে আট নম্বরে। ২৭ শতাংশ বেড়ে এখন এর মূল্য ১০৯ বিলিয়ন মার্কিন ডলার। উইচ্যাট ম্যাসেজিং অ্যাপ দিয়েই প্রতিষ্ঠানটি অনেক উপরে উঠে গেছে। ২০১৩ সাল থেকে চীনে প্রতিষ্ঠানটির তৈরি করা উই চ্যাট মেসেজিং অ্যাপ দিয়ে শীর্ষ দশে স্থান করে নিয়েছে।

আইবিএম
২০০৬ সাল থেকে আইবিএম এই র‍্যাংকিংয়ে যুক্ত হয়েছে। এই বছরে গতবছরের চেয়ে ৮ শতাংশ বেড়ে এর ব্র্যান্ড ভ্যালু দাঁড়িয়েছে ১০২ বিলিয়ন মাির্কিন ডলারে।

ম্যাকডোনাল্ডস

প্রযুক্তি প্রতিষ্ঠান ছাড়া ব্র্যান্ড ভ্যালুতে এই একটি প্রতিষ্ঠানই স্থান করে নিয়েছে। খাবারের এই প্রতিষ্ঠানটিও যুক্তরাষ্ট্রের। ম্যাকডোনাল্ডস এখন শীর্ষ দশে অবস্থান করছে। তবে এর ব্র্যন্ড ভ্যালুর আর্থিক পরিমাণ দেওয়া হয়নি।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন