ইনস্টাগ্রামে ভাইরাল ইন্দোনেশিয়ার রংধনু গ্রাম

rainbow-village-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের গ্রাম গুননুগ বৃন্তিকা। হঠাৎ করেই এখন গ্রামটি ইনস্টাগ্রামে সেনসেশন তৈরি করেছে। গ্রামের বাড়িগুলো সেজেছে রংধনুর সাত রঙে। তাই পুরনো নাম বদলে গ্রামটির নতুন নাম দেওয়া হয়েছে কামপাং পেলাংঙ্গি (রংধনু)।

rainbow-village-techshohor

নানান রঙে গ্রাম রাঙানোর আইডিয়াটি বের করেন এক স্কুল প্রিন্সিপাল। তার ভাবনাকে সফল করতে এগিয়ে আসে স্থানীয় সরকার।

Techshohor Youtube

প্রকল্পটি বাস্তবায়নে ২২ হাজার ৫০০ ডলারের একটি বাজেট বরাদ্দ করা হয়। প্রথম ধাপে ২৩২টি বাড়ি রঙ করার পর গ্রামের কয়েকটি ছবি ইনস্টাগ্রামে ছাড়া হলে তা সবার নজর কাড়ে। আর সঙ্গে সঙ্গে ছবিটি ভাইরাল হয়ে যায়।

গ্রামটিকে ক্যামেরার ফ্রেমে ধারণ করতে দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও হাঙ্গেরি থেকে পর্যটকদের আনাগনা বাড়তে থাকে রেইনবো ভিলেজে। এখন পর্যন্ত কামপাংপেলাংঙ্গি হ্যাশট্যাগ দিয়ে শুধু ইনস্টাগ্রামেই পোস্ট করা হয়েছে সাড়ে চার হাজারের বেশি ছবি।

Rainbow-techshohor

গ্রামটিকে পর্যটক কেন্দ্র হিসেবে গড়ে তুলতে সেমারাং জেলার সরকার দ্বিতীয় ধাপে আরো ৩২৫টি বাড়ি রাঙানোর সিদ্ধান্ত নিয়েছে। সেমারাংয়ের মেয়র জানিয়েছেন, আগামী ৪ সপ্তাহের মধ্যই শেষ হবে দ্বিতীয় ধাপের কাজ।

বাড়িগুলো বাইরের অংশ অন্তত তিনটি ভিন্ন রঙে সাজানো হয়েছে। শুধু রঙ নয়, বাহারি নকশায় আঁকা দেওয়াল চিত্রও বৈচিত্র্য এনেছে  সাধারণ ও বিষন্ন চেহারার গ্রামটিতে।

দ্য জাকার্তা পোস্ট অবলম্বনে আনিকা জীনাত

*

*

আরও পড়ুন