Techno Header Top and Before feature image

বেসিস নির্বাচন : পদত্যাগ লটারিতেই

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শেষ পর্যন্ত লটারিতেই বেসিস কার্যনির্বাহী সদস্য হতে কারা পদত্যাগ করবেন সে সিদ্ধান্ত নেয়া হবে।

মঙ্গলবার বিকালে রাজধানীর কারওয়ান বাজারস্থ বিডিবিএল ভবনের পঞ্চম তলায় বেসিস কার্যালয়ে এই লটারি অনুষ্ঠিত হবে।

বেসিস নির্বাচন বোর্ডের সদস্য রফিকুল ইসলাম রাউলি টেকশহরডটকমকে নিশ্চিত করেন, পদত্যাগ লটারিতেই হচ্ছে।

এর আগে ‘পদে থাকার জ্যেষ্ঠতা’র ভিত্তিতে কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, ভাইস প্রেসিডেন্ট এম রাশিদুল হাসান ও পরিচালক উত্তম কুমার পালকে পদত্যাগ করতে চিঠি দিয়েছিল নির্বাচন বোর্ড। পদত্যাগ নিয়ে নির্বাচন বোর্ডের ওই সিদ্ধান্তে ‘আপত্তি’ করে আপিল বোর্ডে পুনর্বিবেচনার আবেদন করেছিলেন তারা।

গত বৃহস্পতিবার নির্বাচন বোর্ড আপিল বোর্ডের সিদ্ধান্ত তুলে ধরে চিঠি দিয়ে জানায়, জ্যেষ্ঠতা নয় পদত্যাগ হবে লটারি করে। ওই দিনই কার্যনির্বাহী কমিটির সদস্যরা এ সিদ্ধান্তের চিঠি পান।

basis-techshohor

দেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ বাণিজ্য সংগঠনটির গঠনতন্ত্র অনুয়ায়ী ২০১৭-১৮ মেয়াদের তিনটি পদে নির্বাচন অনুষ্ঠান প্রক্রিয়া শুরু করতেই এই পদত্যাগ।

ফলে চলতি সেশন ২০১৬-১৯ সালের প্রথম টার্মে বর্তমান কমিটির সভাপতি মোস্তাফা জব্বার, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, ভাইস প্রেসিডেন্ট উত্তম কুমার পাল, ফারহানা এ রহমান, এম রাশিদুল হাসান ও পরিচালক সৈয়দ আলমাস কবির, মোস্তাফিজুর রহমান সোহেল, সোনিয়া বশির কবির এবং রিয়াদ এস এ হোসেইন এর মধ্যে যে কাউকে পদত্যাগ করতে হতে পারে।

নির্বাচন তফসিল অনুযায়ী ৮ জুলাই হবে নির্বাচন। নির্বাচন বোর্ড নমিনেশন আহবান করে নোটিশ দেবে ২৫ মে।

২০১৪ সালের ডিসেম্বরে সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী কার্যনির্বাহী কমিটির সেশন ৩ বছর। সে হিসেবে চলতি সেশন ২০১৬-১৯ সাল। তবে এই সেশন সময়ে প্রতি টার্মে কার্যনির্বাহী কমিটি হতে ৩ জন পদত্যাগ করবেন। এক বছর সময়ের ওই টার্মে পদত্যাগ করে শূন্য হওয়া ৩ পদে হবে নির্বাচন।
প্রতিটি টার্মে নতুন নির্বাচিত এবং পুরোনো মিলে ৯ পরিচালক নতুন করে কার্যনির্বাহী কমিটির পদের দায়িত্ব নেওয়ার নির্বাচন করবেন।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন