বিডিনগের ষষ্ঠ সম্মেলন চলছে বগুড়ায়

bdNOG6 Conference-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তিতে প্রকৌশলীদের সংগঠন বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটর গ্রুপের (বিডিনগ) ষষ্ঠ সম্মেলন ও কর্মশালা শুরু হয়েছে।

এবারের সম্মেলন ও কর্মশালাটি অনুষ্ঠিত হচ্ছে উত্তরের জনপদ বগুড়ায়। শুক্রবার শুরু হওয়া আয়োজনটি চলবে ২৩ মে পর্যন্ত। যার প্রথম দিন সম্মেলন ও শনিবার থেকে পরের দিনগুলোতে বিভিন্ন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বগুড়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আশরাফুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ন্যাশনাল একাডেমি ফর কম্পিউটার ট্রেনিং অ্যান্ড রিচার্স (ন্যাকটার), বগুড়ার পরিচালক এস এম ফেরদাউস আলম।

bdNOG6 Conference-Techshohor

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) কর্মকর্তা মীর শরীফুল বাশার, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর সহ-সভাপতি ও বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎ, বিডিনগ বোর্ড অব ট্রাস্টির সদস্য নুরুল ইসলাম রোমান।

জেলা প্রশাসক মো. আশরাফুজ্জামান বলেন, বেশিরভাগ সময় আমরা দেখি এ ধরনের সম্মেলন রাজধানী কেন্দ্রিক হয়, বগুড়ার মতো জায়গায় এ সম্মেলন আয়োজন আমাদের জন্য অত্যন্ত ইতিবাচক দিক। সরকার ডিজিটাল বাংলাদেশ তৈরিতে কাজ করছে। আপনাদের এ ধরনের উদ্যোগ ডিজিটাল বাংলাদেশের কার্যক্রমকে আরো বেগবান করবে।

বিডিনগ বোর্ড অব ট্রাস্টির সদস্য নুরুল ইসলাম রোমান বলেন, বিডিনগ একটা ফোরাম। সবাই মিলে একসঙ্গে কাজ করার লক্ষ্যে বিডিনগ তৈরি করা হয় যাতে নিজেদের অর্জিত জ্ঞান শেয়ার করা, সাহায্য করা ও নেতৃত্ব তৈরি করা যায়।

এছাড়াও বক্তব্য দেন আইএসপিএবি সহ-সভাপতি ও বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎসহ আরও অনেকেই।

এবারের সম্মেলনে নয়টি গবেষণা ও প্রযুক্তি বিষয়ক ধারণা উপস্থাপন করা হয়। অপারেশনাল নেটওয়ার্ক সেশনে গ্রামীণফোনের ফয়সল মোবারক (টেলকো ট্রান্সফরমেশন আনফোল্ডেড), বিটেলস এর মো. নাহিদুল কিবরিয়া (থ্রেট হান্টিং: থ্রোয়িং অ্যারো! হান্টিং ফর এডভারসারিস ইন উইর আইটি এনভায়রনমেন্ট), বিডিকমের গাজী জিহাদুল কবির (দ্যা ফিউচার অফ ওয়েব টেকনোলজি), গ্রামীণফোনের আজহার আদিব (ক্যান বাংলাদেশ বি এ রিজিওনাল ডাটা হাব!), থ্রেট ইকুয়েশন প্রাইভেট লিমিটেডের মো. আল-আমিন তালুকদার (ইনট্রোডাকশন টু কনটেইনার বেইসড ভার্চুয়ালাইজেশন উইথ ডকার) ও ব্রাকের জুবায়ের আল মাহমুদ হোসেইন (আইটি এনভায়রনমেন্ট ইন এন্টারপ্রাইজ অ্যান্ড চ্যালেঞ্জেস) বক্তব্য উপস্থাপন করেন।

একাডেমিক অ্যান্ড অপারেশনাল রিসার্চ নেটওয়ার্ক সেশনে ফাইবার অ্যাট হোমের সায়মন সোহেল বারই (ইন্টারনেট এন্ড কমিউনিটি), বিডিরেনের মো. আব্দুল আওয়াল (গেটিং ইনভলবড ইন ইন্টারনেট গর্ভন্যান্স) এবং ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের মোহাম্মদ কাওছার উদ্দীন ও মো. আব্দুল আওয়াল (ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্কফোর্স আউটরিচ প্রোগ্রাম) বক্তব্য উপস্থাপন করেন।

সম্মেলনে ২৩ মে পর্যন্ত ‘আইপিভি৪ অ্যান্ড আইপিভি৬ রাউটিং ফর আইএসপিস’ এবং ‘লিনাক্স সিস্টেম এডমিন অ্যান্ড সিকিউরিটি’ বিষয়ে টেকনিক্যাল কর্মশালা অনুষ্ঠিত হবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন