Techno Header Top and Before feature image

দেশীয় ই-কমার্সের কাছে বিক্রির চেষ্টাতেও সফল হয়নি এখানেই ডটকম

Evaly in News page (Banner-2)

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বন্ধ ঘোষণার আগে সর্বশেষ ৬ মাস ধরে দেশীয় ই-কমার্স কোম্পানিগুলোর কাছে বিক্রি হওয়ার চেষ্টা করেছিল এখানেই ডটকম।

কিন্তু ক্ল্যাসিফাইড এই ই-কমার্স উদ্যোগকে কিনতে চাননি স্থানীয় উদ্যোক্তারা।

এক মাস পূর্বে দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স আজকেরডিলের কাছে এখানেই ডটকমকে বিক্রি করার প্রস্তাব দেয়া হয়েছিল। আজকেরডিল এতে আগ্রহ দেখায়নি।

কারণ এখানেই ডটকমের সাম্প্রতিক গ্রাহক ভিত্তি অনেক কম ছিল। বিষয়গুলো দুই কোম্পানির বিভিন্ন সূত্রে নিশ্চিত করা গেছে।

এছাড়া দেশীয় ই-কমার্স খাতের বিনিয়োগকারীদের কাছেও গেছে এখানেই ডটকম। কিন্তু কোথাও সফল হয়নি কোম্পানিটি।

Ekhanei-sell-techshohor (2)

এখানেই ডটকমের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মুনাফ মুজিব চৌধুরী টেকশহরডটকমকে জানান, বিক্রি চেষ্টার বিষয়টি  বিস্তারিত জানা নেই। এটি আরও উর্ধ্বতন পর্যায়ে দেখা হয়েছে।

তিনি বলেন, অংশীদারিত্ব ভেঙ্গে যাওয়া বন্ধের অন্যতম একটা কারণ। যেহেতু ক্লাসিফাইড ই-কমার্স বিষয়ে এক্সপার্টাইজ ছিল শিবস্টেডের। টেলিনরের একা দীর্ঘ সময় এটি টেনে নেয়া ব্যবসায় যুক্তিযুক্ত হতো কিনা তা ভাববার বিষয় ছিল।

এছাড়া বাজারের অবস্থাও খুব যে একটা আশাবাদের ছিল  এমন নয় উল্লেখ করে এই কর্মকর্তা বলেন, একটি প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়া তো হতাশারই। ৫০ জনের মতো কর্মী বেকার হয়ে পড়ল।

২০০৬ সালে দেশ যাত্রা করা সেলবাজার ডটকম ই-কমার্স সাইটকে কিনে নিয়ে ২০১৪ সালের ২৭ মে আনুষ্ঠানিক যাত্রা করে এখানেই ডটকম।

টেলিনর ২০১৩ সালে শিবেস্টডের সঙ্গে মিলে ৫০ শতাংশ মালিকানার শেয়ার নিয়ে অনলাইন ক্ল্যাসিফাইড ব্যবসায় নামে। একই সঙ্গে ৩৩ দশমিক ৩৩ শতাংশ মালিকানা নিয়ে শিবস্টেড এবং এসপিএই এর সঙ্গে ব্যবসা শুরু করে।

এরপর ২০১৫ সালে বাংলাদেশসহ চারটি দেশে নাসপার্সের সঙ্গে যৌথ উদ্যোগ স্থাপন করে এবং সেগুলোতে টেলিনর এসটিটিই’র মাধ্যমে সরাসরি কোম্পানির ২৫ শতাংশ মালিকানা পায়।

মঙ্গলবার টেলিনর আনুষ্ঠানিকভাবে এখানেই ডটকম বন্ধের ঘোষণা দেয়।

*

*

আরও পড়ুন