vivo Y16 Project

বিশ্বজুড়ে সাইবার হামলা, র‌্যানসমওয়্যারে আক্রান্ত ১০০ দেশ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বজুড়ে ব্যাপক সাইবার হামলা হয়েছে । একযোগে ১০০টি দেশ এই হামলার শিকার ।

র‌্যানসমওয়্যার নামে এক ধরনের ম্যালওয়্যারে দেশগুলোর বিভিন্ন খাতের অনেক বড় প্রতিষ্ঠানেরসহ হাজার হাজার কম্পিউটার সিস্টেম অচল হয়ে যায়। তখন আক্রান্ত কম্পিউটারের বার্তা দিয়ে হ্যাকাররা ৩০০ ডলারের বিনিময়ে নিয়ন্ত্রণ ফিরেয়ে দেয়ার কথা জানায়।

শুক্রবার এই হামলার শিকার হয় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন, ইতালি ও তাইওয়ানের মতো তথ্যপ্রযুক্তিতে উন্নত দেশগুলোও।

Techshohor Youtube

শনিবার সকালে এনবিসি নিউজ অ্যান্টিভাইরাস কোম্পানি অ্যাভাস্টের বরাত দিয়ে জানায়, অন্তত ১০০টি দেশ এই হামলার শিকার। ৭৫ হাজারের বেশি কম্পিউটার এতে আক্রান্ত হয়েছে।

 cyber attack

এরআগে ক্যাসপারেস্কি ল্যাবের গ্লোবাল রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস টিমের কস্টিন রাইয়ু শুক্রবার রাতে এক টুইটে জানিয়েছিলেন, ৭৪টি দেশ আক্রান্ত হয়েছে। দেশগুলোতে ৪৫ হাজারের বেশি কম্পিউটার হামলার শিকার। তখন অ্যাভাস্টের ম্যালওয়্যার বিশেষজ্ঞ জ্যাকব ক্রুসটেক এই সংখ্যাকে ৫৭ হাজার বলে উল্লেখ করেন।

বিপর্যয় হতে কাটাতে বিশ্বের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা সম্মিলিতভাবে কাজ শুরু করেছেন।

SA

হামলার শিকার হয়েছে ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)। এতে এই সেবার অধীনে হাসপাতালগুলোতে কম্পিউটারে রোগীদের তথ্য পাওয়া যাচ্ছিল না।

যুক্তরাষ্ট্রের কোম্পানি ফেডএক্সও শিকার হয়েছে এর।

আক্রান্ত হয়েছে টেলিকম খাতের বড় কোম্পানি টেলিফোনিকা। স্পেনের জ্বালানি কোম্পানি ইবেরদ্রোলা ও গ্যাস ন্যাচারাল হামলায় পড়েছে।

বিবিসি, এনবিসি নিউজ অবলম্বনে আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন

vivo Y16 Project