Techno Header Top and Before feature image

গ্লোবাল মোবাইল গভর্নমেন্ট পুরস্কার নিল বাংলাদেশ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্লোবাল মোবাইলগভ অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। দেশে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়ন ও সচেতনতা তৈরিতে ভূমিকা রাখার জন্য সম্মানজনক  পেয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

মঙ্গলবার যুক্তরাজ্যের ব্রাইটনে মোবাইল গভর্নমেন্ট ওয়ার্ল্ড সামিট-২০১৭ এর সমাপনী দিনে এ পুরস্কার পররাষ্ট্র প্রতিমন্ত্রীর হাতে তুলে দেয়া হয়।

চূড়ান্ত পর্যায়ে অ্যাওয়ার্ডের জন্য বাছাইকৃত তালিকায় বাংলাদেশসহ ১১ দেশের ১৩টি প্রকল্প ছিল। এর মধ্যে তিনটি প্রকল্পকে এই পুরস্কার পায়। যার মধ্যে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বিভাগের ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন  উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’ রয়েছে।

প্রতিযোগিতায় লড়া অন্যান্য দেশগুলো হলো, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, তুরস্ক, চিলি, কলাম্বিয়া, স্লোভাকিয়া, ভারত ও দুবাই।

techshohor

অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ এ পুরস্কার গ্রহণের জন্য তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে আমন্ত্রণ জানিয়েছিলেন। তবে পূর্বনির্ধারিত গুরুত্বপূর্ণ অনুষ্ঠান নিশ্চিত থাকায় তিনি পুরস্কার আনতে যেতে পারেননি।

তথ্যপ্রযুক্তি বিভাগ তখন লন্ডনে হাইকমিশনার মো. নাজমুল কাওনাইনকে বাংলাদেশ সরকারের পক্ষে এই অ্যাওয়ার্ড গ্রহণ করতে বলে। তবে অবশেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ পুরস্কার গ্রহণ করেন।

তথ্যপ্রযুক্তি বিভাগ হতে ২০১৩-১৪ সালে চলা এই ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন  উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’তে ১০০টি মোবাইল অ্যাপ উন্নয়ন করা হয়। সারাদেশে ২৩০০ শিক্ষার্থী ও ফ্রিল্যান্সারকে অ্যাপ উন্নয়নে প্রশিক্ষণ দেয়া হয়।

এছাড়া ৫ শতাধিক সরকারি ডোমেইন এক্সপার্টদের নিয়ে এই কর্মসূচিতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

আল-আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন