পরিধেয় পণ্য বাজারে শীর্ষে অ্যাপল

Apple Watch Sport-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর প্রথম প্রান্তিকে পরিধেয় পণ্যের বাজারে শীর্ষ অবস্থানে রয়েছে টেক জায়ান্ট অ্যাপল। প্রতিষ্ঠানটি ৩৫ লাখ পরিধেয় পণ্য সরবরাহ করে ১৫ দশমিক ৯ শতাংশ বাজার দখল করে আছে।

গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের এক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

এই জরিপে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। প্রতিষ্ঠানটি ১৫ দশমিক ৫ শতাংশ বাজার দখল করেছে। ১৩ দশমিক ২ শতাংশ বাজার দখল করে তৃতীয় অবস্থানে রয়েছে ফিটবিট।

অ্যাপল ‘ওয়াচ সিরিজ ২’ উন্মোচনের পরই পরিধেয় বাজারে অ্যাপলের জনপ্রিয়তা ও বিক্রি বেড়েছে। গত বছর প্রথম প্রান্তিকে অ্যাপল ২২ লাখ পরিধেয় ডিভাইস সরবরাহ করেছিলো।

Apple Watch Sport-TechShohor

দ্বিতীয় অবস্থানে থাকলেও গেল বছরের তুলনায় বিক্রি কমেছে শাওমির। ২০১৬ সালের প্রথম প্রান্তিক ৩৮ লাখ পরিধেয় পণ্য সরবরাহ করা শাওমির বিক্রি এবার নেমে এসেছে ৩৪ লাখে। শাওমি মি ব্যান্ড ২ বাজারে জনপ্রিয়তা পেয়েছে। প্রতিষ্ঠানটি আশা করছে চলতি বছর দ্বিতীয় প্রান্তিকে বিক্রি বাড়বে।

এদিকে গেল বছর ৪৫ লাখ পরিধেয় ডিভাইস বিক্রিকারী প্রতিষ্ঠান ফিটবিট এবার মাত্র ২৯ লাখ পণ্য সরবরাহ করেছে।

প্রযুক্তি বিশ্লেষকরা কয়েক বছর আগে ধারণা করেছিলো পরিধেয় পণ্যের বাজার দ্রুত বাড়বে। কিন্তু এই বৃদ্ধি পাওয়ার হার ধীর গতিতে হচ্ছে। নিত্য নতুন উন্নত প্রযুক্তির আগমনে সামনের দিনগুলোতে এই হার বাড়বে এমনটাই ধারণা বিশ্লেষকদের।

তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন