Header Top

প্রযুক্তি ধারণাকে বদলে দেবে আইওটি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে প্রথমবারের মতো শুরু হয়েছে ইন্টারনেট অব থিংকস (আইওটি) নিয়ে দিনব্যাপী সম্মেলন।

রাজধানীর ড্যাফোডিল ইন্টরন্যাশনাল ইউনিভার্সিটির সোবহানবাগ ক্যাম্পাস শাখায় শনিবার সকালে সম্মেলনটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

দিনব্যাপী এই আয়োজনে থাকছে আইওটি প্রযুক্তি বেশ কযেকটি বিষয়ে কর্মশালা, সেমিনার। থাকছে রোবটিক্স, অগমেন্টেড রিয়েলিটি এবং আইওটি নিয়ে তিনটি কর্মশালা। আইওটিতে ক্যারিয়ারসহ তিনটি টেকনিক্যাল সেমিনার।

BIF-1st ioT-con-techshohor

এছাড়াও সংশ্লিষ্ট বিষয়ে প্রজেক্ট শো করা হচ্ছে এই সম্মেলনে।

উদ্বোধনে প্রধান অতিথি ছিলেন গণমাধ্যম ব্যক্তিত্ব, চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক শাইখ সিরাজ।

তিনি আওইটি সম্পর্কে বলেন, আমি যখন লস অ্যাঞ্জেলসে এক কৃষকের সঙ্গে কথা বলছিলাম তখন তিনি মাঠে ছিলেন। মাঠ থেকেই তিনি হিমাগারে রাখা খাদ্যশস্যের অবস্থা দেখছিলেন স্মার্টফোনে। এমন কী সেখানে কত পরিমাণ তাপমাত্রা দরকার সেটাও তিনি সেখান থেকে নিয়ন্ত্রণ করছিলেন।

দীর্ঘদিন থেকে কৃষকদের নিয়ে কাজ করা শাইখ সিরাজ বলেন, দেশে কৃষকরাই কৃষির বিপ্লব ঘটিয়েছে। আর এখন প্রযুক্তির মাধ্যমে সেই বিপ্লবকে চূড়ান্ত লক্ষ্যে পৌঁছে দিতে আইওটি নিয়ে কাজ করতে হবে এই খাতে।

দেশে প্রথম একটি আইওটি ল্যাব স্থাপন করেছে দেশীয় বহুজাতিক প্রতিষ্ঠান ডাটাসফট সিস্টেমস লিমিটেড।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মাহাবুব জামান বলেন, আমাদের তরুণরা অনেক উদ্ভাবনী প্রকল্প নিয়ে কাজ করে বিশ্বে তাক লাগিয়ে দিচ্ছে। কিন্তু দেখা যায় তারা সহযোগিতার অভাবে দেশের জন্য ভালো কিছু করতে পারে না। তাদের এমন উদ্যোগ এগিয়ে নিতে ডাটা সফটের পাশাপাশি বেসিস থেকেও তাদের সহযোগিতা করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, যে যুগে আমরা প্রবেশ করছি সেখানে প্রযুক্তি ধারণাকে বদলে দেবে এই আইওটি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লিডস কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক শেখ আব্দুল ওয়াহিদ, বুয়েটের আইআইসিটির অধ্যাপক ড. লিয়াকত আলি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলাম, বাংলাদেশ ইনোভেশন ফোরামের আহ্বায়ক আরিফুল হাসান অপু।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে প্রথম এই আইওটি সম্মেলনে সহযোগিতা করেছে ডাটা সফট, লিডস কর্পোরেশন, ইএমকে সেন্টার, পিবাজার, রাইজ আপ ল্যাবস, স্পেস অ্যাপস বাংলাদেশ, ই-সফট, বাংলাদেশ আইপি ফোরাম, ক্যাম্পাস টিভি এবং ভেন্যু সহযোগিতা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন