আঙ্কটাড সম্মেলনে দেশের ই-কমার্সের হালচাল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (আঙ্কটাড) আয়োজিত ‘আঙ্কটাড ই-কমার্স উইক’-এ অংশ নিয়েছে ই-ক্যাবের প্রতিনিধি দল।

গত সোমবার থেকে সুইজারল্যান্ডের জেনেভায় শুরু হয়েছে এই সম্মেলন চলবে শুক্রবার পর্যন্ত।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর উদ্যোগে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিএ সেলের  মহাপরিচালক মো. মুনির চৌধুরীর নেতৃত্বে বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিনিধি ই-ক্যাব উপদেষ্টা শমী কায়সারসহ আট সদস্য বিশিষ্ট একটি দল।

Techshohor Youtube

Shomi kaiser-e-Cab-Techshohor

সম্মেলনের একটি পর্বে শমী কায়সার ‘স্পেশাল সেশন অন অ্যাসেসিং ই-ট্রেড রিডিংনেস অব দ্য লাস্ট ডেভেলপড কান্ট্রিস’ সেশনে বাংলাদেশের ই-কমার্স নিয়ে একটি প্রতিবেদন পেপার উপস্থাপন করেন।

বিভিন্ন দেশের সরকারী প্রতিনিধি, বিখ্যাত ই-কমার্স উদ্যোক্তা, সুশীল সমাজের প্রতিনিধি, ই-কমার্স সংগঠন এবং তরুণ ই-কমার্স উদ্যোক্তাগণ এ ইভেন্টে অংশগ্রহণ করেছেন।

সম্মেলনে ই-কমার্সের সাথে উন্নয়নশীল দেশসমূহের অন্তর্ভুক্তির প্রয়োজনীয়তা, উপকারিতা, প্রতিবন্ধকতাসমূহ ও তা নিরসনে করণীয়, নীতিগত সহায়তা, ডেলিভারি চ্যানেল ও অবকাঠামোগত সুবিধা নিশ্চিতকরণের সহজ উপায়সহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনামূলক বিস্তারিত আলোচনা হয়।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন