নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে নিবন্ধনের সময় বেড়েছে

2017 Space Apps-Techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৭’ অংশগ্রহণের জন্য নিবন্ধনের সময় বেড়েছে।

গত ৫ এপ্রিল পর্যন্ত নিবন্ধনের সময় থাকলেও সেটি বাড়িয়ে আগামী ১০ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। অংশগ্রহণ প্রত্যাশীদের অনুরোধে এই সময় বাড়ানো হয়েছে বলে জানিয়েছে আয়োজক বেসিস।

দেশে এবারের এই আয়োজন তৃতীয়। বিশ্বের তিন শতাধিক নগরীর মতো বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, রংপুর, খুলনা ও বরিশালে বড় পরিসরে আয়োজিত এই প্রতিযোগিতা আগামী ২৯ ও ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে।

2017 Space Apps-Techshohor

প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। গতবারের মতো দেশে এবারও  প্রতিযোগিতাটির আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

সংশ্লিষ্টরা জানান, এসব প্রতিযোগিতার মাধ্যমে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সমস্যা সমাধানে উল্লেখযোগ্য আইডিয়া বের হয়ে আসবে। নাসার মতো বড় বড় প্রতিষ্ঠানে বাংলাদেশিদের চাকরি ও অন্যান্য সংশ্লিষ্ঠতা বাড়বে। অনেকেই এখনও পর্যন্ত নিবন্ধন করতে না পারার কারণে সময় বাড়ানোর অনুরোধ করেছেন। তাই আগামী ১০ এপ্রিল পর্যন্ত নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে।

এবার শতাধিক ইউনিভার্সিটিতে ক্যাম্পেইনের মাধ্যমে ডেটা বুটক্যাম্প আয়োজন করা হবে। সেখান থেকে ৫০টি দল বাছাই করা হবে। এরপর ঢাকায় ফাইনাল ডেটা বুটক্যাম্পের মাধ্যমে ৫টি ক্যাটাগরিতে ৫টি করে দল নির্বাচন করা হবে। তারা নাসার ফাইনাল প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

এবারের প্রতিযোগিতায় প্রতিটি দলে ৪ থেকে ৭ জন থাকতে হবে। মেয়েদেরকে উৎসাহিত করতে এবার দলে একজন মেয়ে থাকলে অতিরিক্ত ১০ শতাংশ নাম্বার দেওয়া হবে।

একক বা দলবদ্ধভাবে নিবন্ধনের মাধ্যমে যে কেউ নাসার এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। আগ্রহীরা এই ঠিকানা থেকে নিবন্ধন করা যাবে।

ইমরান হোসেন মিলন

*

*

আরও পড়ুন